অ্যাকসেসিবিলিটি লিংক

আজ সৌদিনীতি ঘোষণা করছেন বাইডেন


সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা নিয়ে গোয়েন্দা সংস্থার রিপোর্ট প্রকাশের পর নতুন সৌদি নীতি ঘোষণা করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আজ (সোমবার) তার এই নীতি ঘোষণার কথা রয়েছে। তবে তাতে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে তেমন কোনো নতুন পদক্ষেপ নেয়ার কথা নাও থাকতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

সাংবাদিক জামাল খাসোগি
সাংবাদিক জামাল খাসোগি

এমন অবস্থায় প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনা ক’রে সম্পাদকীয় প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট। এর আগে সাংবাদিক জামাল খাসোগি হত্যা নিয়ে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করে এফবিআই। তার আগে প্রেসিডেন্ট বাইডেন কথা বলেন, সৌদি ক্রাউন প্রিন্স সালমানের সঙ্গে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

যুক্তরাষ্ট্রের নতুন গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে, খাসোগিকে জীবিত ধ’রে নিতে বা হত্যায় অনুমোদন দিয়েছিলেন ক্রাউন প্রিন্স। সৌদি ক্রাউন প্রিন্সের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার জবাবে বাইডেন বলেছেন, এ বিষয়ে সোমবার ঘোষণা দেয়া হবে। তবে তিনি বিস্তারিত কিছু বলেননি।

অ্যান্থনি ব্লিনকেন
অ্যান্থনি ব্লিনকেন

এদিকে, নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার প্রতিবেদন প্রকাশের পর, সৌদি আরবের ৭৬ নাগরিকের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ এক সামরিক কর্মকর্তা ও দেশটির বিশেষ এক বাহিনীর ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাও দেয়া হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার তথ্য জানান।

XS
SM
MD
LG