অ্যাকসেসিবিলিটি লিংক

আমরা আপনাদের শত্রু নই : উত্তর কোরিয়াকে টিলার্সন


হোয়াইট হাউজ যখন এ কথা বলে চলেছে যে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র এবং পারমানবিক অস্ত্র কর্মসূচি বন্ধ করানোর জন্য সব রকমের ব্যবস্থা নেয়ার বিকল্প চিন্তা ভাবনা চলছে তখন আমেরিকার পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলার্সান উত্তর কোরিয়াকে এই বার্তা দিচ্ছেন যে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার শত্রু নয়।

আজ খুব ব্যতিক্রমী ভাবে পররাষ্ট্র দপ্তরে সংবাদ দাতাদের অবহিত করতে গিয়ে পররাষ্ট্র মন্ত্রী বলেন যে যুক্তরাষ্ট্র সরকার পরিবর্তন চায় না । তিনি বলেন আমরা কোন সরকারের পতন চাই না , আমরা ঐ কোরিয় উপদ্বীপের দ্রুত একত্রীকরণ ও চাইছি না। আমরা ৩৮ তম প্যারেল্যাল লাইনের উত্তরে সামরিক বাহিনী পাঠানোর কোন অজুহাত ও খুঁজছি না।

টিলার্সান যদিও বলেন যে যুক্তরাষ্ট্রের প্রতি উত্তর কোরিয়ার অগ্রহণযোগ্য হুমকি রয়েছে তবু তিনি এই আশা প্রকাশ করেন যে এক পর্যায়ে তারা এটা বোঝা শুরু করে যে আমরা তাদের সঙ্গে বসে সংলাপে মিলিত হতে চাই।

তবে কোন কোন বিধায়কের মধ্যে এ ব্যাপারে ধৈর্যচ্যূতি ঘটছে।

সেনেটের শস্ত্র বাহিনী কমিটির সদস্য সেনেটার লিন্ডসে গ্রাহাম মঙ্গলবার সংবাদদাতাদের বলেন যে উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ ঐ অঞ্চলের জন্য ভয়াবহ ঘটনা হবে কিন্তু সেটাই বোধ হয় তাদের ক্ষেপনাস্ত্র কর্মসূচি বন্ধ করার এক মাত্র উপায় হবে। দিনে আরও আগের দিকে এনবিসি টিভিকে গ্রাহাম বলেন যে উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে তাদের সঙ্গে যুদ্ধ হবে এবং তারা যদি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র দিয়ে আমেরিকার উপর আঘাত হানে , যদি হাজার হাজার লোক এ প্রান্তে মারা যায় , তারা ও ঐ প্রান্তে মারা পড়বে।

XS
SM
MD
LG