অ্যাকসেসিবিলিটি লিংক

আজ থেকে ট্রাম্পের অভিশংসন বিচার শুরু


প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাট সদস্যরা যাঁরা সাবেক প্রেসিডেন্ট  ডনাল্ড ট্রাম্পের অভিশংসন মামলায় বাদিপক্ষ তাঁরা আজ থেকে তাদের যুক্তি তর্ক উপস্থাপন করবেন। সেনেটাররা জুরি সদস্য হিসেবে ভূমিকা পালন করবেন। প্রতিনিধি পরিষদে অভিশংসন ম্যানেজার এবং ট্রাম্পের পক্ষের কৌশুলি প্রত্যেকেই দু দিন ব্যাপী এই শুনানিতে তাঁদের যুক্তি তর্ক উপস্থাপনের জন্য ১৬ ঘন্টা করে সময় পাবেন। তারপর সেনেটররা প্রশ্ন করার জন্য চার ঘন্টা সময় পাবেন।

প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাট সদস্যরা যাঁরা সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসন মামলায় বাদিপক্ষ তাঁরা আজ থেকে তাদের যুক্তি তর্ক উপস্থাপন করবেন। সেনেটাররা জুরি সদস্য হিসেবে ভূমিকা পালন করবেন। প্রতিনিধি পরিষদে অভিশংসন ম্যানেজার এবং ট্রাম্পের পক্ষের কৌশুলি প্রত্যেকেই দু দিন ব্যাপী এই শুনানিতে তাঁদের যুক্তি তর্ক উপস্থাপনের জন্য ১৬ ঘন্টা করে সময় পাবেন। তারপর সেনেটররা প্রশ্ন করার জন্য চার ঘন্টা সময় পাবেন।

এর আগে গতকাল যুক্তরাষ্ট্রের সেনেট প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংন বিষয়ে বিচারের কাজ এগিয়ে নেয়ার পক্ষে ভোট দিয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে নভেম্বেরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমক্র্যাট জো বাইডেনের বিজয় প্রত্যায়নের জন্য ক্যাপিটলে সমবেত বিধায়কদের বিরুদ্ধে তাঁর শত শত সমর্থকদের বিদ্রোহ করতে তিনি উস্কানি দিয়েছিলেন।ট্রাম্পের বিরুদ্ধে এই বিচার কাজ শুরু করার ব্যাপারে চার ঘন্টা ধরে আবেগ আপ্লুত বিতর্কের পর বুধবার দুপুর থেকে এই অভিযোগের শুনানির পক্ষে ৫৬ এবং বিপক্ষে ৪৪ ভোট পড়ে । প্রতিনিধি পরিষদের ডেমক্র্যাটিক বিধায়করা ট্রাম্পের বিরুদ্ধে বাদিপক্ষ হিসেবে বলেন যুক্তরাষ্ট্রের এই সাবেক নেতাকে তাঁর দায়িত্বে থাকা শেষ ক’দিনে তাঁর কর্মকান্ডের জন্য জবাবদিহি করতে হবে।

তবে ট্রাম্পের দু জন আইনজীবি এই বিষয়টির বিরোধীতা করে বলেন যে দেশের প্রতিষ্ঠাতা পিতারা , সংবিধান লেখার সময় এ কথাই বলেছেন যে ক্ষমতায় থাকার সময়ই কেবল , প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে সরানোর জন্য অভিশংসন করা যেতে পারে যা ট্রাম্পের জন্য প্রযোজ্য নয় কারণ ২০ শে জানুয়ারি বাইডেনের অভিষেকের সঙ্গে সঙ্গে ট্রাম্পের চার বছরের মেয়াদের পরিসমাপ্তি ঘটেছে।

অবশ্য কংগ্রেসম্যান জ্যামি রাস্কিন, যিনি ট্রাম্পের অভিশংসনে বাদি পক্ষের ম্যানেজার তিনি বলেন , ট্রাম্পকে যদি এখন জবাবদিহিতার সম্মুখীন করা না হয় , তা হলে তাঁর কথায় এটি একটি নতুন ব্যতিক্রমী জানুয়ারি সৃষ্টি করবে এবং ভবিষ্যতে কোন প্রেসিডেন্টই তাঁদের ক্ষমতার শেষ দিনের কোন অপকর্মের পরিণতির মুখোমুখি হবেন না।

XS
SM
MD
LG