অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প যেন সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার ধীর গতিতে করেন: যুক্তরাষ্ট্রের সেনেটর


তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের একদিন পর , যুক্তরাষ্ট্রের সেনটর লিন্ডসে গ্রাহাম বলেছেন যে তিনি আশা করেন যে ইসলামিক স্টেটকে সম্পুর্ণ ভাবে পর্যদূস্ত না করা পর্যন্ত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেবেন না।

আজ আংকারায় গ্রাহাম বলেন , আইসিসকে ধ্বংস করার লক্ষ্য এখনো অর্জিত হয়নি। যুক্তরাষ্ট্রের এই বিধায়ক বলেন কোন পরিকল্পনা ছাড়াই সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার বিশৃঙ্খলা সৃষ্টি করবে এবং ইরাককে রাখা হবে জীবন রক্ষাকারি ওষুধে।

গতকাল আংকারায় তুরস্কের প্রেসিডেন্ট রেজেব তাইয়েব এরদোয়ান এবং মি গ্রাহামের মধ্যকার এই বৈঠকটি ছিল সিরিয়াকে কেন্দ্র করে দ্বিপাক্ষিক উত্তেজনা হ্রাস করা।

তুর্কি সৈন্যরা সিরিয়ার উত্তর পুবাঞ্চলের সীমান্তে সমবেত হয়েছে এবং তারা YPG কুর্দি মিলিশিয়ার বিরুদ্ধে আক্রমণ অভিযান চালানোর জন্য প্রস্তুত হয়ে রয়েছে। YPG হচ্ছে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের মিত্র তবে আংকারা সরকার মনে করে YPG সন্ত্রাসীরা তুরস্কের অভ্রন্তরে বিদ্রোহের সঙ্গে সম্পৃক্ত।

সিরিয়া বিষয়ে ভিন্নমতের কারণে , যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন যখন তুরস্ক সফর করেন , তখন এরদোয়ান তাঁকে কোন গুরুত্ব দেননি। গ্রাহাম অবশ্য কেবল এরদোয়ানই নন , তুরস্কের প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে এবং সেখানকার গোয়েন্দা প্রধানের সঙ্গে ও বৈঠক করেছেন।

তাঁর সফরের আগেই , তিনি তুরস্কের প্রধান উদ্বেগগুলো সম্পর্কে তাঁর মন্তব্য প্রকাশ করে আংকারা সরকারের মনোযোগ আকর্ষণ করেছেন।

শুক্রবারের এই বৈঠক ছিল আমেরিকান এই সেনেটরের সঙ্গে গত ছয় মাসে দ্বিতীয় দফার বৈঠক । সেনেটর গ্রাহাম হচ্ছেন সেনেটের তিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কমিটির সদস্য ; কমিটিগুলো হলো , পররাষ্ট্র বিষয়ক , বাজেট এবং অর্থায়ন অনুমোদন সংক্রান্ত।

XS
SM
MD
LG