অ্যাকসেসিবিলিটি লিংক

বুধবারের ঘটনার তদন্তের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিধায়করা


যুক্তরাষ্ট্রের বিধায়করা কংগ্রেস ভবন ক্যাপিটল সুরক্ষার দায়িত্বে নিযুক্ত পুলিশ বাহিনীর বিষয়ে তদন্তের আহ্বান জানিয়েছেন যদিও গতকাল ট্রাম্পপন্থী সমর্থকরা জোর করে দেশের এই আইন পরিষদে প্রবেশ করলে, পুলিশের ভূমিকারও প্রশংসা করা হয়।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল পুলিশের বাজেটের দিকে, নতুন কংগ্রেসের যে দু জন ডেমক্র্যাট সদস্য লক্ষ্য রাখবেন তাঁরা এ বিষয়ে যারা জবাব চেয়েছেন, তাদের নেতৃত্ব দিচ্ছেন। সেনেটর ক্রিস মারফি বলেন, “এ ব্যাপারে অনেক ভিডিওই পাওয়া যাবে, তার কোনটা উদ্বেগের কারণ হবে, কোনটায় বীরত্ব দেখানো হবে। আমরা এ ব্যাপারে পূর্ণাঙ্গ তদন্ত চাই যে, কি ভাবে ক্যাপিটলের নিরাপত্তা এত দ্রুত ভেঙ্গে পড়লো।” কংগ্রেস সদস্য টিম রায়ান গতকালের পূর্ব পরিকল্পিত সমাবেশের আগে প্রস্তুতির অভাবের বিষয়টি তুলে ধরেন। ঐ সব সমাবেশে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা, নির্বাচনে তাঁর পরাজয় অস্বীকার করার ভিত্তিহীন দাবিকে অব্যাহত ভাবে সমর্থন করে যায়। রায়ান বলেন, “ এখন এটা খুব পরিস্কার যে, খুব শিগগিরই বেশ কিছু লোক তাদের চাকরি হারাতে যাচ্ছে কারণ এটা হচ্ছে উচ্ছৃঙ্খল জনগণ, প্রেসিডেন্ট, বিদ্রোহ এবং অভুত্থানের প্রচেষ্টার কারণে সৃষ্ট বিব্রতকর পরিস্থিতি। কিন্তু যা ঘটতে যাচ্ছে তার মোকাবিলার জন্য পেশাগত পরিকল্পনার অভাবও বিব্রত হবার মতো ঘটনা।

কংগ্রেস সদস্যা ইলহান ওমর বলেন, “ আমরা জাতীয় নিরাপত্তার জন্য কোটি কোটি ডলার খরচ করে থাকি অথচ আজ তারা আইন অমান্যকারী বিশৃঙ্খল জনগোষ্ঠির হাত থেকে আমাদের জাতির ক্যাপিটলকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে। সেটি মেনে নেয়া যায় না”।

হোয়াইট হাউজের দক্ষিণে, এলিপ্স‘এ দুপুরে এক সমাবেশে ট্রাম্প সমবেত লোকজনকে নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে তাদের লড়াই অব্যাহত রাখার আহ্বান জানানোর পর পর্যায়ক্রমে একের পর এক ঘটনা ঘটতে থাকে এমন এক সময়ে, যখন হোয়াইট হাউজ থেকে মাত্র দুই কিলোমিটার দূরে কংগ্রেস সদস্যরা প্রেসিডেন্ট নির্বাচনে প্রদত্ত ভোট সত্যায়নের পরিস্থিতি নিচ্ছিলেন।

XS
SM
MD
LG