অ্যাকসেসিবিলিটি লিংক

এফবি আই ও হোমল্যান্ড সিকিউরিটির কর্মকর্তারা হাইতিতে যাচ্ছেন


Police search the Morne Calvaire district of Petion Ville for suspects who remain at large in the killing of Haitian President Jovenel Moise in Port-au-Prince, Haiti, July 9, 2021.

হাইতির সরকারের অনুরোধে প্রেসিডেন্ট জোভেনেল ময়েসের হত্যার ঘটনা তদন্তে সহায়তা ও নিরাপত্তার জন্য বাইডেন প্রশাসন ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) এবং হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের (ডিএইচএস) শীর্ষ কর্মকর্তাদের হাইতির পোর্ট-অ-প্রিন্সে পাঠাচ্ছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি শুক্রবার সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা "পরিস্থিতি এবং আমরা কীভাবে সহায়তা করতে পারব তা মূল্যায়ন করবেন।"জেন সাকি বলেন, "প্রেসিডেন্ট হত্যার পরবর্তী পরিস্থিতিতে হাইতির জনগণকে সমর্থন দেবার জন্য হাইতি ও আন্তর্জাতিক অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে পরামর্শে জড়িত রয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার ভোরে ময়েসকে তার ব্যক্তিগত বাসভবনে গুলি করে হত্যা করা হয়। এরপর থেকেই হাইতি অশান্তিতে রয়েছে। অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লড জোসেফ জানিয়েছেন যে তিনি বর্তমানে দায়িত্বে রয়েছেন। হাইতির কর্মকর্তারা হত্যার জন্য দায়ীদের খুঁজে বের করতে,নিরাপত্তা বজায় রাখতে এবং তদন্তে সহায়তার জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেন। যুক্তরাষ্ট্রে হাইতির রাষ্ট্রদূত বোচিত এডমন্ড যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে এক চিঠিতে অপরাধে জড়িতদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আবেদন জানান।

XS
SM
MD
LG