অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও স্লোভেনিয়ার মধ্যে ফাইভ জি সুরক্ষা চুক্তি সম্পাদিত


পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গ্যান অর্ট্যাগাস বলেন আজ স্লোভেনিয়ায় স্বাক্ষরিত ঐ সমঝোতা স্মারক পত্রে নেটো এবং ইউরোপীয় ইউনিয়নের ক্ষেত্রে ফাইভ জি যে কতটা গুরুত্বপূর্ণ সে কথারই স্বীকৃতি পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এবং স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনজে লোগার ফাইভ জি বিষয়ে একটি যৌথ ঘোষনায় স্বাক্ষর করেছেন। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গ্যান অর্ট্যাগাস বলেন আজ স্লোভেনিয়ায় স্বাক্ষরিত ঐ সমঝোতা স্মারক পত্রে নেটো এবং ইউরোপীয় ইউনিয়নের ক্ষেত্রে ফাইভ জি যে কতটা গুরুত্বপূর্ণ সে কথারই স্বীকৃতি পাওয়া গেছে। এক টুইট বার্তায় তিনি বলেন স্লোভেনিয়ায় এখন সেই সব রাষ্ট্রের অন্তর্ভুক্ত হলো যারা তাদের নিরাপত্তা ,গোপনীয়তা এবং ধী-সম্পদ সুরক্ষায় নিবেদিত। এর আগের বছরগুলোতে পোল্যান্ড, এস্তোনিয়া এবং চেক প্রজাতন্ত্রসহ ইউরোপীয় দেশগুলো যুক্তরাষ্ট্রের সঙ্গে এই মর্মে চুক্তি সই করেছে যে নিরপেক্ষ বিচারিক পর্যালোচনা ছাড়া ফাইভ জি ‘র সরবরাহকারীরা কোন বিদেশি সরকার দ্বারা নিয়ন্ত্রত হবে না যা স্বভাবতই চীনা প্রতিষ্ঠানগুলোকে এর বাইরে রাখছে।

পম্পেও’র এই স্লোভেনিয়া সফর হচ্ছে ২০১১ সালের পর যুক্তরাষ্ট্রের কোন পররাষ্ট্র মন্ত্রীর এই প্রথম সে দেশ সফর। আজ তাঁর কর্মসূচির মধ্যে ছিল স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী জানেজ জানসা এবং প্রেসিডেন্ট বরুত পাহরের সঙ্গে বৈঠক। পররাষ্ট্র বিভাগ বলছে আলোচনার মূল বিষয়গুলোর মধ্যে থাকছে পারমানবিক জ্বালানি শক্তি , বলকানের পুর্বাঞ্চলের সংহতি এবং অন্যান্য জ্বালানি বিষয় । পম্পেও গতকাল চেক প্রজাতন্ত্র সফরেরর সময় বলেন যে শীতল যুদ্ধের সময়কার সোভিয়েট ইউনিয়নের চেয়েও এখন চীনের অর্থনৈতিক শক্তি বিশ্বে এখন আরও বড় হুমকি হয়ে উঠেছে।

XS
SM
MD
LG