অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের পাহাড়গুলো তুষারে ঢেকে গেছে; সামনে শৈত্যপ্রবাহ আসছে


ক্যালিফোর্নিয়ায় তুষারে ঢাকা ইন্টারস্টেট ৮০তে থেমে থাকা গাড়ির জট। ২৩শে ডিসেম্বর ২০২১। (ছবি- এপি)

অবশেষে ক্যালিফোর্নিয়ার কিছু অংশ একটি তুষারে ঢাকা ক্রিসমাস পেল। রাজ্যটির পাহাড়গুলোতে চলছে প্রবল তুষারপাত। রাজ্যের অন্যান্য এলাকাগুলো অবশ্য বৃষ্টিভেজা ক্রিসমাস পালন করেছে। সেখানে ছুটির কয়েকদিন ধরে অব্যাহত ঝড়ের কারণে কয়েক জায়গায় আকষ্মিক বন্যা হয় এবং মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার মত ঘটনা ঘটে।

শনিবার সিয়েরা নেভাডার উপরিভাগের ইন্টারস্টেট হাইওয়ের ১১৩ কিলোমিটার দীর্ঘ একটি অংশ বন্ধ করে দেওয়া হয়। লেক টাহো’র আশপাশের কিছু স্কি রিসোর্টে রাতভর প্রায় ৬০ সেন্টিমিটার তুষারপাতের পর তা আবারো শুরু হলে এমন পদক্ষেপ নেওয়া হয়।

নেভাডার রেনোকে ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোর সাথে সিয়েরার ওপর দিয়ে সংযুক্তকারী ইন্টারস্টেট এইটি-তে অত্যন্ত খারাপ আবহাওয়ার ফলে নেভাডা-ক্যালিফোর্নিয়া সীমান্ত রেখা থেকে ক্যালিফোর্নিয়ার কোলফ্যাক্স পর্যন্ত উভয়দিক থেকেই চলাচল বন্ধ করে দেওয়া হয়।

শুক্রবার রাত থেকে শুরু করে শনিবারে লেক টাহো’র পশ্চিম তীরে অবস্থিত হোমউড-এ ৫০ সেন্টিমিটার তুষারপাত হয়। ক্যালিফোর্নিয়ার ট্রাকি’র নিকটবর্তী নর্থস্টার-এ ৩০ সেন্টিমিটার এবং রেনো’র দক্ষিন-পশ্চিম ঘেষে থাকা মাউন্ট রোজ স্কি রিসোর্টে ২৫ সেন্টিমিটার তুষারপাত হয়েছে বলে জানানো হয়।

বন্ধ করে দেওয়া ইন্টারস্টেটটির কাছেই সিয়েরার ডনার পাস-এ অবস্থিত ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলি’র সেন্ট্রাল সিয়েরা স্নো ল্যাবরেটরি টুইটারে আশঙ্কা প্রকাশ করেছেন যে, সাম্প্রতিক এই তুষারপাত ১৯৭০ সালে হওয়া ৪.৬ মিটার তুষারপাতের রেকর্ড ভেঙে এই ডিসেম্বরকে সর্বাধিক তুষারপাতের ডিসেম্বরে পরিণত করতে পারে।

মার্কারী নিউজ-এর তথ্যসূত্রে, এখনও পর্যন্ত ৩ মিটার তুষারপাত রেকর্ড করা হয়েছে এবং আগামী ৭২ ঘন্টায় আরও তুষারপাতের আশঙ্কা করা হচ্ছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস-এর মতে লস অ্যাঞ্জেলেস এলাকায় আগামী সপ্তাহে আরও বৃষ্টি এবং পাহাড়ী তুষারপাতের সম্ভাবনা রয়েছে এবং সপ্তাহের মাঝামাঝি সময় জুড়ে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশ নিচে থাকবে।

XS
SM
MD
LG