অ্যাকসেসিবিলিটি লিংক

পিটসবার্গের মেয়রের প্যারিস জলবায়ু চুক্তির অনুকুলে থাকার নির্বাহী আদেশ


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , প্যারিসে স্বাক্ষরিত ঐতিহাসিক জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার সময়ে বলে ছিলেন , যে তিনি প্যারিসের নয় পিটার্সবার্গের জনগণের প্রতিনিধিত্ব করছেন। কিন্তু পিটার্সবার্গের মেয়র বিল পেডুটো বলেন যে ট্রাম্পের এই মন্তব্যের তিনি ব্যক্তিগত ভাবে ক্ষুব্ধ হয়েছেন । পেডুটো বলেন ট্রাম্পের ভাষণ যিনি লিখেছেন তিনি পিটার্সবার্গকে একটি গতবাঁধা পুরোনো নোংরা শহর হিসেবেই দেখেছেন যে শহরটি নাকি টিকে থাকার জন্য বড় বড় কয়লা এবং ইস্পাত শিল্পের ওপর নির্ভেশীল। তিনি বলেন যে ট্রাম্পের এই অনুসঙ্গে তিনি গত তিরিশ বছরে আমরা যে আমাদের বাতাস এবং পানিকে পরিচ্ছন্ন রাখার জন্য যে স্বার্থ ত্যাগ করেছি সে বিষয়টি ট্রাম্পের ঐ অনুসঙ্গে তিনি সম্পুর্ণ অবজ্ঞা করেছেন।

এক টুইটার বার্তায় পেডুটো বলেন যে পিটসবার্গের মেয়র হিসেবে , আমি আপনাদের সবাইকে আশ্বস্ত করতে চাই যে আমাদের জনগণ এবং আমাদের অর্থনীতি এবং ভবিষ্যতের জন্য আমরা প্যারিস চুক্তির সব নির্দেশনা মেনে চলবো।

ট্রাম্পের বিবৃতির জবাবে পেডুটো এক নির্বাহী আদেশ জারি করেন যেখানে পৌর সরকারকে , জ্বালানির ব্যবহার অর্ধেক কমিয়ে আনতে এবং ২০৩০ সাল নাগাদ নবায়নযোগ্য জ্বালানি সম্পুর্ণ ভাবে ব্যবহারের লক্ষমাত্রা অর্জনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয়।

এ ছাড়াও ক্রমবর্ধমা সংখ্যায় মেয়র গভর্ণর এবং ব্যবসাপ্রতিষ্ঠানগুলো প্যারিস জলবায়ু চুক্তি মনে চলার প্রতিশ্রুতি দিয়েছে।

XS
SM
MD
LG