অ্যাকসেসিবিলিটি লিংক

আড়ি পাতার বিষয়টি সম্পর্কে প্রেসিডেন্ট বারাক ওবামা ক’মাস আগে পর্যন্তও অবহিত ছিলেন না


এ্যামেরিকার মিত্র দেশগুলোর নেতৃবর্গের ওপর গোপনে খবরাখবর সংগ্রহের লক্ষে আড়ি পাতার বিষয়টি সম্পর্কে প্রেসিডেন্ট বারাক ওবামা ক’মাস আগে পর্যন্তও অবহিত ছিলেন না বলে সরকারী কর্মকর্তারা উল্লেখ করবার পর এটা বলা হ’লো । যদিও এটা সেই ২ হাজার ২ সালের সময় থেকে চলে এসেছে । ওবামা প্রশাসনের পদস্থ এক কর্তাব্যক্তি বলেছেন – গোপনে আড়ি পাতার ব্যাপারটি নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি এখনো ।
ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাটিক দলিয় সাংসদ – সেনেট সভায় ইন্টালিজেন্স কমিটির চেয়ারপার্সন ডাইয়্যান ফাইনস্টাইন সোমবার জারি করা বয়ানে জানান – আমাদের মিত্রদের সম্পর্কে খবরাখবর জোগাড়ের তত্পরতা বহাল থাকবে না বলে হোয়াইট হাউস থেকে তাঁকে জানানো হয়েছে । প্রেসিডেন্ট ওবামা সোমবার ABC News-কে জানান – জাতীয় নিরাপত্তা সংস্থা NSA-কে নীতিগত নির্দেশ তিনি দিয়ে থাকেন ঠিকই , তবে কিনা , প্রযুক্তিগত দক্ষতার নিরিখে সম্ভব হলেও তাঁরা নির্দেশের পরিধির বাইরে কিছু যাতে না করেন সেটা তিনি নিশ্চিত করতে চান । য়ুরোপ ও বিশ্বের জনগনকে আশ্বস্ত করে তিনি বলেন – মানুষের ই-মেইল বা টেলোফোন আলাপ নিয়ে আমরা আড়ি পাতছিনা , পাতবো না – উদ্বেগজনক কিছু থাকলেই কেবল নির্দিষ্টভাবে সেদিকপানে মনোযোগ দেওয়া হয়ে থাকে ।
এই গোপন আড়ি পাতা নিয়ে এই হালের ক’ সপ্তাহে ওবামা প্রশাসনের প্রতি ব্যাপক বিস্থৃতভাবে নিন্দাবাদ জ্ঞাপন করা হয়েছে ।
অভিযোগ-আপত্তির প্রেক্ষাপটে ফাইনস্টাইন যুক্তরাষ্ট্রের সকল গোয়েন্দা তত্পরতা নিয়ে সামগ্রিক পর্যালোচনার আহ্বান জানিয়েছেন – বলেছেন , NSA সন্তোষজনকভাবে তাঁর কমিটিকে সব কিছু অবগত করাতে সক্ষম হয়নি ।
XS
SM
MD
LG