অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও তালিবান আফগান যুদ্ধ অবসানের দিকে এগুচ্ছে


Thphoto released by Qatar's Ministry of Foreign Affairs shows Qatari, U.S. and Taliban officials conferring in an undisclosed place in Doha, Feb. 25, 2019, ahead of the latest round of talks with the insurgents aimed at ending the Afghan war.

যুক্তরাষ্ট্র এবং তালিবান এক খসড়া চুক্তিতে আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের ব্যাপারে এক মত হয়েছে এবং এর পরিবর্তে আফগানিস্তানের মাটিকে সন্ত্রাসবাদের ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে দেওয়া হবে না।

যুক্তরাষ্ট্রের পক্ষে প্রধান আলোচক জালমে খলিলজাদ, তাঁর দলের ১৫ মাস ব্যাপী কাতারে তালিবান প্রতিনিদিদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর কয়েকটি টুইট বার্তায় এই সিদ্ধান্ত জানান।

আফগানিস্তান বিষয়ে সমঝোতা প্রতিষ্ঠার জন্য যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি খলিলজাদ বলেন। অনেক দোদূল্যমানতা সত্বেও আমরা বিষয়গুলো ঠিকঠাক রেখেছি। হেমন্তের পরে থেকে এটি ছিল ৫ম দফার আলোচনা এবং এই আলোচনা কাতারের দোহায় শুরু হয় ২৫শে ফেব্রুয়ারি।

তিনি আরো ব্যাখ্যা দিয়ে বলেন যে সৈন্য প্রত্যাহারের সময়সীমা এবং সন্ত্রাস বিরোধী কার্যকর পদক্ষেপ সম্পর্কে খসড়াটি যখন চূড়ান্ত হবে তখন তালিবান এবং সরকার সহ অন্যান্য আফগান রাজনৈতিক নিস্পত্তি এবং সামগ্রিক অস্ত্র বিরতির জন্য আফগানিস্তানের ভেতরেই আলোচনা শুরু হতে পারে।

ও দিকে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক পৃথক বিবৃতিতে জানিয়েছেন যে দুটি বিষয়ই উভয় পক্ষ আলোচনায় অগ্রগতি লাভ করেছে। কখন এবং কি ভাবে সব বিদেশি সৈন্য আফগানিস্তান ত্যাগ করবে এবং আফগানিস্তানের

ভবিষ্যৎ সম্পর্কে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের আশ্বস্ত করা যাবে , সে সব বিষয়ের উপর জাবিউল্লাহ জোর দেন।

.

XS
SM
MD
LG