অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ঐতিহ্য বজায় রেখে ফিরে এসেছে থ্যাঙ্কসগিভিং ডে


৯৫ তম বার্ষিক মেসির থ্যাঙ্কসগিভিং ডে প্যারেড, বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১, নিউ ইয়র্ক।

আজ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র জুড়ে পালিত হচ্ছে কৃতজ্ঞতাজ্ঞাপন দিবস বা থ্যাঙ্কসগিভিং ডে। দলে দলে আমেরিকানরা এইদিন ফুটবল স্টেডিয়ামে গিয়ে জড়ো হবে, প্যারেডে ঝাঁপিয়ে পড়বে এবং সন্ধ্যায় পারিবারিক ভোজ সভায় শামিল হবে। গত বছর মহামারীর ফলে বেশিরভাগ মানুষ ঘরে থাকায়, এবার আবার ঐতিহ্য বজায় রেখে থ্যাঙ্কসগিভিং ডে উদযাপন অর্থাৎ ধন্যবাদ জ্ঞাপন করবে।

আমেরিকায় আজ সরকারি ছুটির দিন। ১৭ শতকের গোড়ার দিকে, ইউরোপ এবং নেটিভ আমেরিকানদের তীর্থযাত্রীরা শরতের ফলন ভাগাভাগি করতে জড়ো হয় – এটা মূলত আহার্য পশুটিকে হত্যা করবার আগে শুভেচ্ছা জ্ঞাপনের একটা রীতি। আজকাল, লং উইকেন্ড বা দীর্ঘ ছুটির সপ্তাহান্তে মানুষ ছুটে যায় তাদের পরিবারের সাথে থাঙ্কসগিভিং ডিনার খেতে।

গত বছর কোভিডে মৃত্যু এবং সংক্রমণ বেড়ে যাওয়ার ফলে, অনেককেই পরিবারের সাথে থ্যাঙ্কসগিভিং-এর টার্কি ডিনার শেয়ার করতে হয়েছিল অন-লাইনে জুমের মাধ্যমে। এবার যেহেতু অনেকেই ইতোমধ্যে ভ্যাকসিন নিয়ে নিয়েছে, তাই অনেক মানুষ এবার থ্যাঙ্কসগিভিং-এ পরিবারের সাথে উদযাপন করতে ভ্রমণ করবে। আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন এর তথ্য অনুসারে, এই সংখ্যা প্রায় ৫৩.৪ মিলিয়ন, যা গত বছরের তুলনায় ১৩% বেশী। আর গত বছরের এই সময়ের বিমান যাত্রীর তুলনায় এবার অন্তত ৯১% ফেরত আসবে বলে আশা করা হচ্ছে।

কয়েক প্রজন্মের মিলন মেলার প্রত্যাশায় পরিবারগুলি তাই এবার অধীর আগ্রহে অপেক্ষা করছে।

তানিয়া প্রিমিয়ানি, এবার তাঁর মেরিল্যান্ডের সিলভার স্প্রিং-এর বাড়িতে ১২ জনকে দাওয়াত দিয়েছেন। তিনি বলছেন, “আমি অনেক লোকের জন্য রান্না করার পাগলামিটা বেশ পছন্দ করি। টেবিলের চারপাশ জুড়ে তাড়াহুড়া, ছুটাছুটি এবং এর সাথে যা কিছু হয়, তার সবই আমি উপভোগ করি”। “এ বছর সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা”।

থ্যাঙ্কসগিভিং-এর পরে মধ্যরাত্রি থেকে ক্রিসমাস কেনাকাটার মরসুমের অনানুষ্ঠানিক সূচনা হয়, এতে অর্থনৈতিক অবস্থার একটি বাস্তব চিত্র দৃশ্যমান হয়।

এবছর হাসপাতালের আইসিইউ গুলি আর উপচে পড়ছে না, সামাজিক জমায়েতের উপর নিষেধাজ্ঞাগুলিও শিথিল হয়েছে। ফলে বৃহস্পতিবার তিনটি জাতীয় ফুটবল লীগ উপভোগ করতে ভক্তদের ভিড়ে স্টেডিয়াম উপচে পড়বে। যা থ্যাঙ্কসগিভিং ঐতিহ্যের একটি অংশ।

একইভাবে, দর্শকরা নিউ ইয়র্ক সিটির ৯৫ তম বার্ষিক মেসির থ্যাঙ্কসগিভিং ডে প্যারেডে ফিরে আসবেন। গত বছর আকর্ষণীয় এই প্যারেডের বেশ কিছু ইভেন্ট কমিয়ে আনা হয়েছিল আর জনসাধারণের জন্য তা উন্মুক্ত ছিল না।

তবে ঠিক কত সংখ্যক লোক এবার জড়ো হবে, নিউইয়র্ক পুলিশ এ ব্যাপারে কোন তথ্য দেয়নি। তবে মেসির প্যারেড হল নববর্ষের আগের দিন এবং এলজিবিটিকিউ প্রাইড প্যারেড সহ শহরের বৃহত্তম বার্ষিক ইভেন্টগুলির মধ্যে একটি, যা সরাসরি দেখতে লক্ষ লক্ষ মানুষ ভিড় করে৷

XS
SM
MD
LG