অ্যাকসেসিবিলিটি লিংক

৩১ শে আগস্ট সময়সীমার আগেই আফগানিস্তান থেকে উদ্ধার কার্যক্রম সম্পন্ন করবে যুক্তরাষ্ট্র


আফগান লোকজন যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমানে আরোহণ করছেন (এপি)

হোয়াইট হাউজ বলেছে সময় সীমার আগেই তাঁর প্রশাসন আমেরিকান, আফগান এবং তৃতীয় রাষ্ট্রের নাগরিকদের উদ্ধার অভিযান সম্পন্ন করতে চায় যাতে করে আমেরিকান সৈন্য ও সামরিক সামগ্রী যথাসময়ে নিয়ে আসা যায়।

আফগানিস্তান থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার সময় সীমা বৃদ্ধি করার বিষয়ে অভ্যন্তরীণ ও আঞ্চলিক চাপ সত্বেও প্রেসিডেন্ট জো বাইডেন ৩১ শে আগস্ট সময়সীমার মধ্যেই এই প্রত্যাহার কাজ সম্পন্ন করতে অটল রয়েছেন।

হোয়াইট হাউজ বলেছে সময় সীমার আগেই তাঁর প্রশাসন আমেরিকান, আফগান এবং তৃতীয় রাষ্ট্রের নাগরিকদের উদ্ধার অভিযান সম্পন্ন করতে চায় যাতে করে আমেরিকান সৈন্য ও সামরিক সামগ্রী যথাসময়ে নিয়ে আসা যায়। মঙ্গলবার বিকেলে বাইডেন হোয়াইট হাউজ থেকে বলেন,“আমরা বর্তমানে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে যাতে করে ৩১ শে আগস্টের মধ্যে শেষ করতে পারি। যত তাড়াতাড়ি আমরা এটা সম্পন্ন করতে পারি , ততই ভাল। প্রতিদিনের অভিযান আমাদের সৈন্যদের জন্য নতু ঝুঁকি নিয়ে আসছে। বাইডেন বলেন ১৪ই আগস্ট থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত যুক্তরাষ্ট্র ৭০,৭০০ জনকে নিরাপদে সরে আসতে সহায়তা করেছে। তবে তিনি স্বীকার করেন যে সময়সীমার মধ্যেই এই তত্পরতা সম্পন্ন করার বিষয়টি নির্ভর করছে, তালিবান এই সব লোকজনকে বিমান বন্দরে যেতে দিচ্ছে কীনা।

বাইডেন তাঁর মন্তব্যে এ কথঅ বলেননি যে এই উদ্ধার ফ্লাইটের কার্যক্রম সময়সীমার আগেই সম্পন্ন করা হবে তবে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি মঙ্গলবার সংবাদদাতাদের নিশ্চিত করেছেন যে সব কিছু গুটিয়ে ফেলার জন্য সময়ের প্রয়োজন রয়েছে । এই তত্পরতা সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে তিনি অস্বীকৃতি জানান তবে সাকি বলেন কাবুলে আমেরিকান সৈন্যরা ক্রমবর্ধমান ভাবে আইসিস-কে ‘র হুমকির সম্মুখীন। তিনি মূলত খোরাসান নেটওয়ার্কের কথা বলেন যারা কীনা জঙ্গি ইসলামিক স্টেট গ্রুপের স্বঘোষিত শাখা এবং মধ্য ও দক্ষিণ এশিয়ায় সক্রিয় রয়েছে। মঙ্গলবার সকালে প্রতিরক্ষা বিভাগের প্রেস সচিব জন কার্বি এ কথা নিশ্চিত করেন যে সময়সীমা শেষ হবার আগেই সা কিছু গুছিয়ে আনতে সামরিক বাহিনীর কিছু সময়ের প্রয়োজন পড়বে।

৩১ শে আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্রে কি সব ধরণের উদ্ধার কার্যক্রম বন্ধ করবে না কি কেবল সামরিক বাহিনীর উদ্ধার কার্যক্রম এবং আফগানদের বানিজ্যিক না কি চার্টার ফ্লাইটে সে দেশ ত্যাগ করতে তালিবানের অনুমতি নিতে প্রশাসন সহায়তা করবে কীনা ভয়েস অফ আমেরিকার এই সব প্রশ্নের কোন জবাব হোয়াইট হাউজ দেয়নি।

XS
SM
MD
LG