অ্যাকসেসিবিলিটি লিংক

ইস্পাত-এ্যালুমিনাম আমদানিতে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপে বিশ্ব বানিজ্যে দারূন প্রতিক্রিয়া হবে: চীন


চীন হূঁশিয়ার করে বলেছে- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যদি ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ এবং এ্যালুমিনাম দ্রব্য সামগ্রী আমদানির ওপর ১০ শতাংশ শুল্ক আরোপের পরিকল্পনা বাস্তবায়িত করেনই বিশ্ব বানিজ্যের ওপর তার দারূন প্রতিক্রিয়া দেখা দেবে।

চীনের বানিজ্য মন্ত্রণালয়ের বানিজ্য প্রতিবিধান ও তদন্ত ব্যুরোর প্রধান কর্তাব্যক্তি ওয়াং হেজুন শুক্রবার রাতে জারি করা এক বয়ানে বলেছেন – বিশ্ব বানিজ্য সংস্থা WTO যার প্রতিনিধিত্বে রয়েছে বহূপাক্ষিক সেই বানিজ্য প্রক্রিয়াকরণের দারূণ ক্ষতি করবে ঐ শুল্ক আরোপ এবং স্বাভাবিক আন্তর্জাতিক বানিজ্যের বিলি ব্যবস্থার ওপরেও দারূন প্রভাব পড়বে তার।

চীনের ঐ কর্তাব্যক্তি আরো বলেন – শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের চূড়ান্ত এ পদক্ষেপ চীনের স্বার্থের ওপর আঘাত যদি হানেই চীন তাহ’লে নিজ অধিকার ও স্বার্থ রক্ষায় ক্ষতিগ্রস্ত অন্যান্য দেশের সঙ্গে মিলে উদ্যোগ গ্রহনে ব্রতি হবে।

ইতিমধ্যে, ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টীন ট্রুডো বলেছেন – ট্রাম্পের এ শুল্ক আরোপ পরিকল্পনা একেবারেই গ্রহনযোগ্য নয়। যুক্তরাষ্ট্রের জন্যে উল্লেখিত ঐ দু’টি সামগ্রীরই সবচেয়ে বড়ো বৈদেশিক সূত্র হ’লো ক্যানাডা। ট্রাম্প পরিকল্পনায় , মনে হচ্ছে চোট খাবে য়ুরোপিয় য়ুনিয়নও। য়ুরোপিয় কমিশনের প্রেসিডেন্ট যাঁ-ক্লদ জাঙ্কার্সের হূঁশিয়ারী বাক্যে সেটাই প্রতিয়মান হয়। তিনি বলেছেন – য়ুরোপিয় য়ূনিয়নও পাল্টা জবাব দেবে বার্বন হূইস্কী, ব্লু জীন্স এবং হার্লে ডেভীডসান মোটোরসাইকেলের মতো সামগ্রীর ওপর সমান মাত্রায় শুল্ক বাড়াবে তারা। জাংকার শুক্রবার সংবাদ মাধ্যমকে বলেছেন – বানিজ্য যুদ্ধ শব্দগুলো পছন্দ নয় তাঁর, তবে এটা যে রণ সম আচরণ নয়, তাও মনে করা যাচ্ছেনা। ট্রাম্প এর আগে ঐদিনই টুইটবার্তায় বলেছেন- বানিজ্য লড়াই ভালোইতো – জেতাও সহজ এতে।

XS
SM
MD
LG