অ্যাকসেসিবিলিটি লিংক

এরদোয়ান তাঁর ওয়াশিংটন সফরকে তুর্কি-এ্যামেরিকান সম্পর্কের নতুন সূচনা পর্ব রুপে গন্য করেন-


এই মাত্র এক সপ্তাহ আগেই ডনাল্ড ট্রাম্প সিরিয় কুর্দিদের অস্ত্রসজ্জিত করার কতৃত্বে অনুমোদন দিয়ে তুরস্কে যে ক্ষোভের সঞ্চারণ ঘটান তার পর এই আজকেই আবার তুরস্কেরই প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ানকে তিনি হোয়াইট হাউসে স্বাগত: জানাতে চলেছেন এবং হোয়াইট হাউসের আলোচনায় ঐ বিতর্কিত বিষয়টি নিয়েও কথাবার্তা হবার কথা – একই সঙ্গে আলোচনা হবার কথা সিরিয় সংঘাতের ব্যাপকতরো পরিসর নিয়েও।

যুক্তরাষ্ট্র মনে করে কুর্দি লড়াকু বাহিনী YPG হ’লো ইসলামিক স্টেইটের সঙ্গে লড়াইয়ে প্রধান গুরুত্বপুর্ণ একটি শক্তি এবং তাদেরকে কার্যত: তাদের রাজধানী বলে পরিচিত রাক্কা থেকে খেদানোর প্রয়াসে এর প্রয়োজন রয়েছে। কিন্তু তুরস্ক কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টীর সঙ্গে তাদের যোগসাজসের কারণে YPG-কে সন্ত্রাসী রুপে গন্য করে ,যারা কিনা তুরস্কেরই আভ্যন্তরে বিদ্রোহী-তৎপরতা চালিয়ে আসছে সে আজ তিন দশক যাবত।

এরদোয়ান মনে করেন- এই যে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ YPG-কে, এটা যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের কৌশলগত সম্পর্কের পরিপন্থী। তবে,গত সপ্তাহে,এই ওয়াশিংটন সফরের আগে দিয়ে তিনি বলেন- তাঁর এই ওয়াশিংটন সফরকে তিনি তুর্কি-এ্যামেরিকান সম্পর্কের প্রেক্ষিতে নতুন একটা সূচনা পর্ব রুপে গন্য করেন।

XS
SM
MD
LG