অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক ছাত্রদের প্রত্যাবর্তনে বিশ্ববিদ্যায়গুলোর আস্থা


যুক্তরাষ্ট্রের কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য উচ্চ শিক্ষা কর্মসূচির বিশাল সংখ্যক- ৮৬% ই ২০২১ সালের শরত্কালে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সশরীরে ক্যাম্পাসে ফিরিয়ে আনার পরিকল্পনা করছে। আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউট বা  IIE ‘এর  প্রধান মির্কা মার্টেল বলেন, “ কভিড-১৯ থেকে বেরিয়ে এসে এখন বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষাক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তির বিষয়টি পুরোপুরি পুণরুদ্ধারের প্রস্তুতি নিচ্ছে ।

যুক্তরাষ্ট্রের কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য উচ্চ শিক্ষা কর্মসূচির বিশাল সংখ্যক- ৮৬% ই ২০২১ সালের শরত্কালে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সশরীরে ক্যাম্পাসে ফিরিয়ে আনার পরিকল্পনা করছে। আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউট বা IIE ‘এর প্রধান মির্কা মার্টেল বলেন, “ কভিড-১৯ থেকে বেরিয়ে এসে এখন বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষাক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তির বিষয়টি পুরোপুরি পুণরুদ্ধারের প্রস্তুতি নিচ্ছে ।

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে এই মহামারির প্রকোপ শুরু হবার সময় থেকেই IIE আন্তর্জাতিক শিক্ষার্থীদের চলাফেরা এবং যুক্তরাষ্ট্র থেকে আসা -যাওয়ার ব্যাপারে কভিড-১৯ এর প্রতিক্রিয়ার উপর নজর রাখছে। এ মাসের ১০ তারিখে প্রকাশিত প্রতিবেদনে লিখেছে, “ এক বছরের ও বেশি সময় পরে আমরা যখন এই প্রতিবেদনটি প্রকাশ করছি , শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক বিনিময়ের ব্যাপারে আমরা সতর্কতার সঙ্গে আশাবাদী”।

ঐ প্রতিবেদনে আরও বলা হয়েছে যুক্তরাষ্ট্রে টীকা প্রদানের হার বৃদ্ধি পাওয়ায়, আমরা লক্ষ্য করছি যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের ক্যাম্পাস খুলে দিতে এবং বিদেশী শিক্ষার্থীসহ সকল শিক্ষার্থীকে সরাসরি ক্যাম্পাসে এসে শিক্ষা গ্রহণের জন্য তাদের সম্মিলিত প্রয়াস চালিয়ে যাচ্ছে”। কর্তৃপক্ষ এটাও চাইছে যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো এ বছর শরত্কালে খোলার আগেই যেন শিক্ষার্থীরা টীকা গ্রহণ করে। IIE ‘র প্রতিবেদনে আরও বলা হয়েছে যে প্রায় দুই -তৃতীয়াংশ ( ৬৪% ) শিক্ষা প্রতিষ্ঠান বিদেশি শিক্ষার্থীসহ সকল বিদ্যার্থী , অনুষদের সদস্য এবং ক্যাম্পাসের কর্মীদের টীকা দানের পরিকল্পনা তাদের রয়েছে।

XS
SM
MD
LG