অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত সফরে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস


ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস শুক্রবার যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে তার প্রথম সফর শেষে বলেন, বাইডেন প্রশাসন সাম্প্রতিক মাসগুলিতে সীমান্তে রেকর্ড সংখ্যক অভিবাসন প্রত্যাশীদের বিষয়টি সমাধানে "অগ্রগতি" করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মেয়াদে অভিবাসন প্রত্যাশীদের রেকর্ড সংখ্যক বৃদ্ধি এবং যুক্তরাষ্ট্রে আসার সময় বিপজ্জনক পরিস্থিতি ও মানব পাচারকারীদের মোকাবেলা করার বিষয়টি প্রকাশ্যে আসে।এই পরিস্থিতি সম্পর্কে রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয় দল সমালোচনা করেছে।

ভ্রমণের সময়, হ্যারিস সীমান্ত সমস্যার জন্য প্রাত্তন প্রশাসনকে কিছুটা দোষারোপ করেন। টেক্সাসের এল পাসোতে ধর্মভিত্তিক নেতৃবৃন্দ, আশ্রয় পরিচালক ও আইনি পরিষেবা প্রদানকারীদের বলেন, "আমরা উত্তরাধিকার সূত্রে একটি কঠিন পরিস্থিতি পেয়েছি। "

"পাঁচ মাসের মধ্যে, আমরা অনেক এগিয়েছি, তবে আরও কাজ করা বাকি রয়েছে তবে আমদের অগ্রগতি হয়েছে।"

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস শুক্রবার যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে পৌঁছেছেন। মধ্য আমেরিকা থেকে আগত অভিযাত্রীদের বৃদ্ধিকে রোধ করার জন্য বাইডন প্রশাসনের প্রচেষ্টার অংশ হিসাবে এবং এর মূল কারণগুলি খতিয়ে দেখার জন্য কামালা সেখানে গেছেন। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে সীমান্তে এটি তার প্রথম সফর।

হ্যারিস পাসো দেল নর্টে বন্দরে অঘোষিত পরিদর্শন করেন যেখানে তিনি অভিবাসীদের নথি নিরীক্ষণের এলাকা ও অভিভাবকহীন শিশুদের যেখানে রাখা হয়েছে সেই এলাকা পরিদর্শন করেন। তিনি সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলেন যারা তাঁকে জানান যে গত দুই বছরে সেখানকার পরিস্থিতির উন্নতি হয়েছে।

ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সাথে হোমল্যান্ড সিকিউরিটির প্রধান আলেহান্দ্রো মায়োরকাস ছিলেন যার ভূয়সী প্রশংসা করেন তিনি।

সীমান্ত পরিদর্শন করার আগে হ্যারিস যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসোতে কাস্টমস অ্যান্ড বর্ডার পেট্রোল কেন্দ্রে (সিবিপি) প্রতিনিধি ভেরোনিকা এসকোবারের সাথে দেখা করেন।

এল পাসোয় পৌঁছানোর পর কামালা বলেন, "আমি এখানে আসতে পেরে আনন্দিত। সবসময়ই এখানে আসার পরিকল্পনা ছিল এবং আমি মনে করি আজ অনেক কাজ করা যাবে"।

সিবিপি কেন্দ্রে থাকাকালীন ভাইস প্রেসিডেন্ট পাঁচ তরুণ অভিবাসী মেয়ের সাথে সাক্ষাত করেন। হারিস এই মাসের গোড়ার দিকে গুয়াতেমালা এবং মেক্সিকো সফর করেন এবং অভিবাসীদের উদ্দেশ্যে বলেন, তারা যেন যুক্তরাষ্ট্রে না আসেন।ঐ দুই দেশসহ হন্ডুরাস এবং এল সালভাদোর থেকে অভিবাসী প্রত্যাশীদের কাফেলা সীমান্তের দিকে এগোতেই থাকে। অনেকেই বলেছেন তাদের জন্মভূমিতে দারিদ্র্য এবং অপরাধ থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে আশ্রয়ের আশায় তারা এই দুর্গম পথ পাড়ি দিয়ে সীমান্তে পৌঁছেছেন।

XS
SM
MD
LG