অ্যাকসেসিবিলিটি লিংক

বল্টন : ইরানের বিরুদ্ধে আরো কঠোর নিষেধাজ্ঞার পক্ষে যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন বলছেন ইরানের উপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের একটা ব্যাপক প্রভাব পড়েছে এবং যুক্তরাষ্ট্রের প্রশাসন ২০১৫ সালের ইরানের সঙ্গে পরমাণু চুক্তি সম্পাদনের আগের অবস্থার চাইতে আরও কঠিন পদক্ষেপ নিতে চাইছে।

ইসরাইলে তাঁর সফরের সময়ে জন বল্টন আজ বলছেন যে ইরানের উপর সর্বোচ্চ চাপ প্রয়োগের জন্য আরও কি করা যায় সে বিষয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মিত্র দেশগুলোর সঙ্গে আলাপ আলোচনা করেছেন। এই চাপ প্রয়োগের মধ্যে রয়েছে ইরানের উপর আরো নিষেধাজ্ঞা জারি এবং অন্যান্য অনির্দিষ্ট কিছু পদক্ষেপ ।

ইসরাইলের প্রধান মন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহুসহ , পরমাণু চুক্তির সমালোচকরা বলছেন যে ইরান খুব অল্প দিয়ে , বেশি পেয়েছে এবং পরমাণু অস্ত্র তৈরির ক্ষমতা রেখেছে।

বল্টন অবশ্য জোর দিয়েই বলছেন যে যুক্তরাষ্ট্র ইরানে সরকার পরিবর্তনের কথা বলছে না তবে যুক্তরাষ্ট্র চায় ইরানের সরকার তার আচরণ পরিবর্তন করুক। সেটা করলে , নিস্পত্তির একটা সম্ভাবনা আছে।

ইরান জোর দিয়েই বলছেন যে তার পরমাণু কর্মসূচি শান্তিপুর্ণ লক্ষে পরিচালিত। আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থাও বলছে যে ইরান তার দিক থেকে পরমাণু চুক্তি মেনে চলছে।

XS
SM
MD
LG