অ্যাকসেসিবিলিটি লিংক

১১ই সেপ্টম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব আমেরিকান সৈন্য প্রত্যাহার


ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগন আক্রমণের ২০ তম বার্ষিকী ১১ ই সেপ্টম্বর যুক্তরাষ্ট্রের সব সৈন্য আফগানিস্তান ত্যাগ করবে বলে আজ যুক্তরাষ্ট্রের  একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন। ঐ কর্মকর্তাটি বলেন প্রেসিডেন্ট জো বাইডেন এ ব্যাপারে মনোস্থির করেছিলেন এবং তিনি আগামিকাল বুধবার ঘোষণা করবেন যে আমেরিকার স্বার্থ এগিয়ে নেয়ার সব চেয়ে ভাল পথ হচ্ছে ২০ বছর পর আফগানিস্তানে এই যুদ্ধের পরিসমাপ্তি ঘটানো যাতে করে আমরা আজকের বৈশ্বিক হুমকির দিকে নজর দিতে পারি, দু দশক আগেকার হুমকির দিকে নয় ।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগন আক্রমণের ২০ তম বার্ষিকী ১১ ই সেপ্টম্বর যুক্তরাষ্ট্রের সব সৈন্য আফগানিস্তান ত্যাগ করবে বলে আজ যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন। ঐ কর্মকর্তাটি বলেন প্রেসিডেন্ট জো বাইডেন এ ব্যাপারে মনোস্থির করেছিলেন এবং তিনি আগামিকাল বুধবার ঘোষণা করবেন যে আমেরিকার স্বার্থ এগিয়ে নেয়ার সব চেয়ে ভাল পথ হচ্ছে ২০ বছর পর আফগানিস্তানে এই যুদ্ধের পরিসমাপ্তি ঘটানো যাতে করে আমরা আজকের বৈশ্বিক হুমকির দিকে নজর দিতে পারি, দু দশক আগেকার হুমকির দিকে নয় ।

বাইডেন এই সৈন্য প্রত্যাহার সম্পর্কে পরিকল্পনা বুধবার ঘোষণা করবেন সে খবর নিশ্চিত করে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বলেন , “ প্রেসিডেন্ট তাঁর এই দৃষ্টিভঙ্গি অপরিবর্তিত রেখেছেন যে আফগানিস্তানে কোন সামরিক সমাধান হতে পারে না, যার জন্য আমরা এতটা দীর্ঘ সময় সেখানে অতিবাহিত করেছি। বাইডেনের সিদ্ধান্ত হচ্ছে পহেলা মে ‘র পরে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ৩,০০০ সৈন্য সেখানে থাকবে যে ব্যাপারে ডনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময়ে গত বছর তালিবানের সঙ্গে চুক্তিতে যুক্তরাষ্ট্র রাজি হয়েছিল।

এ দিকে তুরস্ক সরকার মঙ্গলবার ঘোষণা করেছে যে ২৪ শে এপ্রিল থেকে তারা আফগানিস্তানে যুদ্ধরত বিভিন্ন পক্ষের একটি ১০ দিন ব্যাপী শান্তি সম্মেলনের আয়োজন করবে। এই ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই টু্ইটারে তালিবান জানায় যে সে দেশ থেকে সকল বিদেশি সৈন্য সম্পূর্ণ ভাবে প্রত্যাহার না করা পর্যন্ত তারা এমন কোন সম্মেলনে যোগ দেবে না , “ যেখানে আফগনিস্তান সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে”।

XS
SM
MD
LG