অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রের প্রস্তুতি


যুক্তরাষ্ট্রে গোটা দেশব্যাপী U.S. Federal Emergency Management Agency কে সক্রিয় করে তোলা হয়েছে এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, করোনা ভাইরাস মহামারী মোকাবিলায় তাঁর সম্পুর্ণ কর্তৃত্ব প্রযোগ করছেন। হোয়াইট হাউজের ব্রিফিং রুমে গতকাল তিনি সংবাদদাতাদের বলেন যে, প্রয়োজনবোধে তাঁরা Defense Production Act কেও সক্রিয় করে তুলবেন। এই আইন হচ্ছে প্রসিডেন্টেরে কর্তৃত্বের প্রাথমিক উৎস যা কীনা জাতীয় প্রতিরক্ষার জন্য প্রয়োজনীয় সম্পদ সরবরাহ দ্রুত ও বিস্তৃত ভাবে করতে দেশের শিল্পক্ষেত্রগুলোকে সাহায্য করবে।

এক্ষেত্রে তারা আরো বেশি করে সুরক্ষার জন্য মাস্ক এবং অন্যান্য সাজ সরঞ্জাম উৎপাদনের অনুমতি পাবে। তিনি আরো বলেছেন যে, জাহাজের উপর অবস্থিত যুক্তরাষ্ট্রের দুটি সামরিক হাসপাতালের একটি নিউইয়র্কের উপকূলে মোতায়েন করা হবে, অপরটি ঠিক কোথায় মোতায়েন করা হবে, তা এখনো ঠিক করা হয়নি।

প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পার জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর দ্রুত হাসপাতালগুলোকেও এই সংকটের জন্য প্রস্তুত রাখা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী আরো বলেছেন যে, সামরিক বাহিনী প্রায় ৫০ লক্ষ রেস্পিরেটার এবং সার্জিকাল মাস্ক অসামরিক স্বাস্থ্য কর্মী এবং জরুরী অবস্থায় সাড়াদানকারী অন্যান্যদের জন্য উন্মুক্ত করে দেবে। ট্রাম্প বলেন, আমাদের লক্ষ লক্ষ মাস্ক প্রয়োজন এবং সেগুলো অর্ডার দেয়া হবে। তা ছাড়া ভেন্টিলেটারও অর্ডার দেয়া হচ্ছে।

এই টাস্ক ফোর্সের নেতৃত্বদানকারী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, সরকারের গুদামে দশ হাজারেরও বেমি ভেন্টিলেটার মওজুদ আছে।

করোনা ভাইরাস সাধারণত বয়স্ক লোক এবং যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের আক্রান্ত করে। তবে Centers for Disease Control and Prevention এর প্রকাশিত গতকালের এক প্রতিবেদনে দেখা যাচ্ছে যে, এই ভাইরাসে অপেক্ষাকৃত অল্প বয়সীরাও আক্রান্ত হচ্ছেন। ঐ প্রতিবেদনে দেখা গেছে যে ৪২০০ জন আক্রান্ত এবং হাসপাতালে ভর্তি হ্ওয়া দরকার এমন ৫০০ জনের মধ্যে, ৩১ শতাংশের বয়স ৬৫ বছরের বেশি, ১৭ শতাংশের বয়স ৫৫ থেকে ৬৪ এবং ১৮ শতাংশের বয়স ৪৫ থেকে ৫৪ বছর। মনে করা হচ্ছে, এই রোগে আক্রান্তদের সংখ্যা আগামী চার থেকে পাঁচদিনে আরো বাড়তে পারে।

XS
SM
MD
LG