অ্যাকসেসিবিলিটি লিংক

কানাডা ও মেক্সিকোর স্থল সীমান্ত দিয়ে ভ্রমণের উপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তের Peace Arch Historical State পার্কে যখন একটি পরিবার ঘুরছে, তখন কানাডার অংশে একজন সাইকেল চালিয়ে যাচ্ছেন। আগষ্ট ০৯, ২০২১।

যুক্তরাষ্ট্র সরকার গত শুক্রবার ডেল্টা ধরণের ভাইরাসের বিস্তার কমিয়ে আনার প্রচেষ্টা হিসাবে, কানাডা ও মেক্সিকোর স্থল সীমান্ত দিয়ে জরুরী নয় এমন ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বাড়িয়েছে।

স্থল ও ফেরিতে সীমান্ত অতিক্রমের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকলেও, যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর মধ্যে বিমান চলাচলে কোন বিধিনিষেধ নেই।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ গত বছর করোনাভাইরাস মহামারী শুরু হবার পর থেকে মাসিক ভিত্তিতে ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়িয়েছে। নিষেধাজ্ঞা ২১ আগষ্ট শেষ হবার পর, তা অন্তত ২১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

জরুরী নয় এমন ভ্রমণের ক্ষেত্রে থাকা ঐ নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের নাগরিক বা যাদের স্থায়ীভাবে বসবাসের বৈধতা রয়েছে তাদের জন্য প্রযোজ্য নয়। কানাডা আগষ্টের ৯ তারিখ থেকে তাদের অনুমোদিত টিকা গ্রহনের প্রমানসহ দেশটিতে প্রবেশের অনুমতি দিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র অন্য দেশগুলোর ভ্রমনকারীরদের জন্য এমন কোন ব্যবস্থা গ্রহন করেনি।

সেনেট সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট নেতা চাক শুমারসহ কংগ্রেসের অনেক সদস্য, দুই দেশের নাগরিকত্ব রয়েছে এমন পরিবারগুলোকে আলাদা করা এবং সীমান্ত পর্যটনের উপর নির্ভরশীল ব্যবসার ক্ষতি করার জন্য চলমান বিধিনিষেধের সমালোচনা করেছেন। প্রতিনিধি পরিষদের সদস্য রিপাকলিকান এলিস স্টেফানিক, পরিবার ও ব্যবসার জন্য জরুরী নয় এমন ভ্রমণের ক্ষেত্রে যে বিধিনিষেধ রয়েছে, তা শিথিল করার জন্য সম্প্রতি আইন প্রবর্তন করেছেন।

XS
SM
MD
LG