অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়াকে পরমানু মুক্ত করবো: একান্ত সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প


আজ মঙ্গলবার সিঙ্গাপুরে স্বাক্ষরিত চুক্তিপত্রে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণভাবে পরমানুমুক্ত করার ব্যাপারে তাঁর অটল দায়বদ্ধতার কথা পুনর্ব্যক্ত করেছেন। একই সঙ্গে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার প্রতি নিরাপত্তা সূরক্ষার প্রতিশ্রুতির উল্লেখ করেন।

চুক্তিপত্রে কোরীয় উপদ্বীপে স্থায়ী শান্তি কায়েম নিয়েও দু’পক্ষে মিলিতভাবে কাজ চালিয়ে যাওয়া হবে বলেও আহ্বান জানানো হয়। যুদ্ধ বন্দীদের দেহাবশেষ পুনরুদ্ধার এবং যুদ্ধরত অবস্থায় নিখোঁজ সৈনিকদের হদিশ করার ব্যাপারে এতে ঐকমত্য ব্যক্ত করা হয়েছে। পরবর্তীতেও এবারকার আলোচনার সূত্র ধরে ভবিষ্যত কথাবার্তাও চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

ভয়েস অফ আমেরিকার চুক্তিবদ্ধ সাংবাদিক গ্রেটা ভ্যান সাসটেরেনের সঙ্গে একান্ত এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, "উত্তর কোরিয়াকে পরমানু মুক্ত আমরা করবো"।

যুক্তরাষ্ট্রের নেতা বলেন, কোন তরফেই কোন চরম হূঁশিয়ারি ধ্বনিত হয়নি এবং আজকের এ ঐকমত্য অনেক ক'টি মাসের নিস্পত্তি আলোচনা ও কথাবার্তারই ফলোদয়।

পরবর্তীতে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, বর্তমানে বলবত বিধিনিষেধ বহাল থাকবে. যত দিন না উত্তর কোরিয়ার পারমানবিক অস্ত্রের বিষয়টি আর কোন সমস্যা হয়ে বিদ্যমান রইবে না।

XS
SM
MD
LG