অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণাকে চ্যালেঞ্জ করবেন ডেমক্র্যাটরা


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাটরা, দেশের দক্ষিণ সীমান্তের ব্যাপারে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণাকে চ্যালেঞ্জ করে একটি প্রস্তাব উত্থাপনের প্রস্তুতি নিচ্ছেন।

প্রতিনিধি পরিষদের সদস্য টেক্সাসের জোয়াচিন ক্যাস্ট্রো আগামিকাল শুক্রবার এই প্রস্তাব দাখিল করবেন এবং মার্চ মাসের মাঝামাঝি দিকে প্রস্তাবটি ভোটের জন্য প্রতিনিধি পরিষদে উত্থাপন করা হবে।

গতকাল বুধবার প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলসি একটি চিঠি প্রকাশ করেন যেখানে ডেমক্র্যাটিক এবং রিপাবলিকান বিধায়কদের এই প্রস্তাবের সহ-উদ্যোক্তা হিসেবে স্বাক্ষর দিতে আহ্বান জানান এবং বলেন যে পদক্ষেপ খুব দ্রুতই এগিয়ে যাবে।

ডেমক্র্যাটদের সংখাগরিষ্ঠতা থাকায় প্রতিনিধি পরিষদে এই প্রস্তাব পাশ হবার সমূহ সম্ভাবনা রয়েছে তবে রিপাবলিকান নিয়ন্ত্রিত সেনেটে এই প্রস্তাব পাশ করাতে হলে, ট্রাম্পের দলের বেশ কিছু সদস্যকে তাঁর বিরুদ্ধে অবস্থান নিতে হবে। তবে কংগ্রেসের উভয় চেম্বারে পাস হলে এটি ট্রাম্পের কাছে পাঠানো হবে এবং নিশ্চিত ভাবেই এই প্রস্তাবে তিনি ভিটো দেবেন।

সীমান্তে দেয়াল তৈরির জন্য ট্রাম্পের ৫৭০ কোটি ডলারের পরিবর্তে সীমান্ত নিরাপত্তার জন্য থোক অর্থ প্রায় ১৪০ কোটি অনুমোদন করায় , ট্রাম্প গত সপ্তায় যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করেন। ট্রাম্প বলছেন এ দেশে অবৈধ ভাবে অভিবাসি এবং মাদক দ্রব্যের প্রসার রোধ করতে একিট দেয়ালের প্রয়োজন রয়েছে।

XS
SM
MD
LG