অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অভিবাসী কমিউনিটির সংবাদ মাধ্যমগুলো এবার মধ্যবর্তী নির্বাচন নিয়ে আগ্রহী


যুক্তরাষ্ট্রে অভিবাসী কমিউনিটির সংবাদ মাধ্যমগুলো সাধারনত মধ্যবর্তী নির্বাচনের বিষয়ে তেমন একটা আগ্রহ দেখায় না। কিন্তু এ বছর অভিবাসন সহ নানা বিষয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কঠোর অবস্থানের কারনে অভিবাসী কমিউনিটি এবং অভিবাসী কমিউনিটির সংবাদ মাধ্যমগুলো মধ্যবর্তী নির্বাচন নিয়ে বেশ তৎপর। ভয়েস অফ আমেরিকার Elizabeth Lee এর প্রতিবেদন থেকে শোনাচ্ছেন তাওহীদুল ইসলাম।

লস এঞ্জেলেসে অভিবাসী সম্প্রদায়ের জন্য একটি রেডিওতে "Impact" শিরোনামে নতুন একটি টক শো উপস্থাপন করছেন ক্যামেরুন থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়া Pamela Anchang. তিনি বলছিলেন- "নির্বাচনের যে তাৎপর্য রয়েছে, সে বিষয়ে অভিবাসীরা এখন সচেতন।“

লস এঞ্জেলেসে স্প্যানিশ ভাষার একটি দৈনিক সংবাদপত্র ‘LA OPINIÓN’। এই সংবাদপত্রটির জন্য আগের মধ্যবর্তী নিবাচন তেমন কোন বিষয় ছিল না। কিন্তু এবারের মধ্যবর্তী নির্বাচনের গুরুত্ব সম্পর্কে পত্রিকাটির প্রধান সম্পাদক GABRIEL LERNER বলছিলেন— "একেবারেই আলাদা এবং এর কারন একটি শব্দ- ট্রাম্প। এটি একটি ভূমিকম্পের মত। অনেক ল্যাটিনোর জন্য একটি রাজনৈতিক ভূমিকম্প।“

যুক্তরাষ্ট্রে স্প্যানিশ ভাষার সংবাদ ওয়েবসাইটগুলিতে অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানো, জেল এবং গ্রেফতারের খবর প্রকাশিত হচ্ছে। LA OPINIÓN এর প্রধান সম্পাদক গ্যাব্রিয়েল লারনার বলছিলেন- "ট্রাম্প তার প্রচার অভিযান শুরু করার পর- যখন সে মেক্সিকান অভিবাসীদের অপরাধী ও ধর্ষক হিসাবে সংজ্ঞায়িত করেছেন, তখন থেকে সে নিজেকে শত্রু হিসাবে চিহ্নিত করেছেন। আর এর মাধ্যমে ট্রাম্প তাঁর বিরুদ্ধে অনেক শক্তিশালী প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।"

অভিবাসন সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর অবস্থান আফ্রিকান অভিবাসী কমিউনিটি সব অন্যান্য অভিবাসী কমিউনিটিরও মনোযোগ আকর্ষন করেছে। রেডিও টক শো "Impact" এর উপস্থাপক Pamela Anchang বলছিলেন- "ব্যক্তিগত পর্যায়ে কি প্রভাব পড়বে, আপনি যদি তা নিয়ে কথা বলেন, তাহলে তারা মনোযোগ দেয়। যেমন বৈধ অভিবাসীদের জন্য স্বাস্থ্য সেবা- আফ্রিকানদের জন্য সত্যিকার অর্থে কি প্রভাব ফেলবে? আমাদের অনেক আফ্রিকান রয়েছে, যাদের বৈধ কাগজপত্র নেই। "

যদিও ডেমোক্রেটরা কংগ্রেসের নিয়ন্ত্রন নিতে আগ্রহী, কিন্তু রিপাবলিকানরা এখনো তা তাদের নিয়ন্ত্রনে রাখার ব্যবস্থা করতে সক্ষম। চাইনিজ ভাষার সংবাদপত্র WORLD JOURNAL এর VINCENT CHANG বলছিলেন- "এটা খুব সম্ভব যে এই মধ্যবর্তী নির্বাচনের ফলাফল প্রেসিডেন্ট ট্রামের জন্য আস্থা ভোট হবে।"

তিনি আরো বলছিলেন, তার পত্রিকা ট্যাক্স সংস্কার, অর্থনীতি এবং অবশ্যই অভিবাসনের মত বিষয়গুলোকে গুরুত্ব দেবে।

যুক্তরাষ্ট্রে -স্প্যানিশ, চাইনিজ ও ভিয়েতনামি ভাষায় এমন অনেক সংবাদমাধ্যম রয়েছে, যা অভিবাসীদের নিয়ে কাজ করে। আর সেসব সংবাদ মাধ্যম যুক্তরাষ্ট্রের বিষয়গুলো এবং নিজেদের কমিউনিটি থেকে যারা নির্বাচনে প্রার্থী হয়েছেন, তাদের গুরুত্ব দিচ্ছে। Nguoi Viet Daily News এর Dzung Do বলছিলেন, "ঐতিহাসিকভাবে, ভিয়েতনামিজ প্রার্থীরা মধ্যবর্তী নির্বাচনে ভাল করেন, কারণ আমেরিকান ভোটাররা ভিয়েতনামিজদের চেয়ে কম ভোট দিতে যান।"

এবং এভাবেই অভিসাসী কমিউনিটিগুলো শক্তি বৃদ্ধির মধ্য দিয়ে, নভেম্বরে ক্ষমতার ভারসাম্যে উৎস হয়ে উঠতে পারে।

XS
SM
MD
LG