অ্যাকসেসিবিলিটি লিংক

ন্যাফটার পরিবর্তে শুরু মেক্সিকো-যুক্তরাষ্ট্র বানিজ্য চুক্তি


যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো, উত্তর আমেরিকা বানিজ্য চুক্তি ন্যাফটার জায়গায়, তার পরিবর্তে বলবত করতে- মেক্সিকোর সঙ্গে একটা বানিজ্য চুক্তিতে উপনিত হয়েছে কানাডাকে বাদ দিয়ে- বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

গতকাল সোমবার ট্রাম্প বলেন, নতুন এ রফার নাম হবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো বানিজ্য চুক্তি। ‘ঐ ন্যাফটা নামটা মুছে ফেলবো আমরা- বহু বছর যাবৎ এই ন্যাফটার কারণে যুক্তরাষ্ট্রের ক্ষতি হয়েছে বিস্তর।’

ট্রাম্প টেলিফোনে কথা বলছিলেন, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেইনা নীইটোর সঙ্গে। তিনি টেলিফোনে ওভাল অফিস থেকে কথা বলছিল এবং তা দেখতেই সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হয়েছিল। যেখানে কিনা ট্রাম্প বলেন, এটা একটা গুরুত্বপূর্ন দিন আমাদের দেশের জন্যে, বানিজ্যের জন্যে।

মেক্সিকোর প্রেসিডেন্ট এটাকে ন্যাফটার নবায়ান, আধুনিকায়ন বলে অভিহিত করে আশাবাদ ব্যক্ত করেন। ট্রাম্প যেটাকে কিনা ২৪ বছরের পুরাতন ত্রিদেশিয় মৃত রফা বলে অভিহিত করেন। ট্রাম্প মেক্সিকোর প্রেসিডেন্টকে বলেন, অদূর ভবিষ্যতে এই বানিজ্য চুক্তি নিয়ে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করবো আমরা।

প্রেসিডেন্ট ট্রাম্প সেই ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময় থেকেই ন্যাফটা বা উত্তর আমেরিকা বানিজ্য চুক্তিকে ইতিহাসের সবচেয়ে বাজে একটা বানিজ্য রফা বলে অভিহিত করে এসেছেন।

XS
SM
MD
LG