অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে সমস্যার জন্য চীন দায়ী: প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গতকাল বুধবার সতর্ক করে দিয়েছেন যে উত্তর কোরিয়ার সঙ্গে পরমাণু নিরস্ত্রিকরণ প্রক্রিয়ার অগ্রগতি থমকে থাকলে যুক্তরাষ্ট্র যে কোন সময় দক্ষিণ কোরিয়া এবং জাপানের সঙ্গে যৌথ সামরিক মহড়া আবার শুরু করবে।

ট্রাম্প গত সন্ধ্যায় টুইটারের মাধ্যমে হোয়াইট হাউজ থেকে বিবৃতি প্রকাশ করেন এবং উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে সমস্যার জন্য চীনকে দায়ী করেন। এতে বলা হয় যে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এ কথাটা অত্যন্ত গভীর ভাবে বিশ্বাস করেন যে উত্তর কোরিয়া চীনের কাছ থেকে প্রচন্ড চাপের মুখে আছে আর এর কারণ হচ্ছে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বড় রকমের বানিজ্যিক বিবাদ। ট্রাম্প আরো বলেন, একই সঙ্গে আমরা এও জানি যে চীন, উত্তর কোরিয়াকে অর্থ, জ্বালানি, সার এবং অন্যান্য পণ্যসহ বিপুল পরিমাণে সাহায্য দিচ্ছে। তিনি উপর্যূপরি টুইট বার্তায় এ কথাগুলো বলেন।

ওদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রীর একজন মুখপাত্রী আজ প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যগুলোকে দায়িত্ব জ্ঞানহীন এবং বিভ্রান্তিমূলক বলে নাকচ করে দেন। হুয়া চুনইং বেইজিং এ সংবাদদাতাদের বলেন যে, পিয়ংইয়ং এর সঙ্গে আলোচনায় অচলাবস্থা সম্পর্কে, যুক্তরাষ্ট্রের প্রথমে উচিৎ হবে নিজের দিকে ফিরে তাকানো। তবে প্রেসিডেন্ট এ রকম আভাসও দেন যে এখনো কুটনৈতিক অগ্রগতির সম্ভাবনা রয়েছে কারণ তিনি বিশ্বাস করেন কিম জং উণ অত্যন্ত ভাল এবং উষ্ণ স্বভাবের মানুষ এবং এই সময়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া করে তিনি অর্থ ব্যয় করার কোন কারণ দেখছেন না।

XS
SM
MD
LG