অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-তালিবানের মধ্যে আলোচনা এখন গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে


আজ কাতারের রাজধানী দোহাতে যুক্তরাষ্ট্র ও তালিবানের মধ্যকার অষ্টম দফা শান্তি আলোচনা শুরু হয়েছে। কর্মকর্তারা বলছেন যে ১৮ বছরব্যাপী আফগান যুদ্ধ পরিসমাপ্তির লক্ষ্যে এই বারের আলোচনা খুবই গুরুত্বপূর্ণ।

সপ্তার গোড়ার দিকে, তালিবান আলোচনাকারীদের মুখপাত্র সুহেইল শাহিন, ভয়েস অফ আমেরিকাকে বলেন যে, দু'পক্ষই প্রায় এক বছর ধরে কঠোর পরিশ্রম করেছে এবং একটি খসড়া প্রায় সম্পন্ন করেছে যাতে তাঁর কথায়, “আমরা গুরুত্বপূর্ণ সব বিষয়ের উপরই আলোকপাত করেছি"।

কোন রকম সুনির্দিষ্ট বর্ণনা ছাড়াই শাহিন বলেন, ঐ খসড়ায় উভয় পক্ষের সম্মতিক্রমে যুক্তরাষ্ট্রের সৈন্যদের সে দেশ ত্যাগ করার সময়সীমার রূপরেখা রয়েছে এবং এর বিনিময়ে তালিবান এই নিশ্চয়তা দিচ্ছে যে আফগানিস্তানের মাটি, বিশেষত যে জায়গাগুলো তাদের নিয়ন্ত্রণে রয়েছে তা যেন আন্তর্জাতিক সন্ত্রাসের লালন ভূমিতে পরিণত না হয়।

ওদিকে জাতিসংঘ আজ এক বিবৃতিতে জানিয়েছে যে, জুলাই মাসে আফগানিস্তানে সব চেয়ে বেশি সংখ্যক অসামরিক লোক হতাহত হয়েছে। জাতিসংঘ বলছে বিগত জুলাই মাসে দেড় হাজার অসামরিক লোকজন হতাহত হয়েছে যা কীনা ২০১৭ সালের মে মাসের পর, কোন এক মাসে সর্বোচ্চ সংখ্যক হতাহত হবার ঘটনা।

XS
SM
MD
LG