অ্যাকসেসিবিলিটি লিংক

হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে চীন


হংকং এর মানবাধিকার সম্পর্কিত যুক্তরাষ্ট্রের কংগ্রেসে গৃহীত প্রস্তাবে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের স্বাক্ষরদানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে চীন বেইজিং’এ নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে উপ পররাষ্ট্র মন্ত্রী ল ইউচেং রাষ্ট্রদূত টেরি ব্যান্সট্যাডকে বলেন এই পদক্ষেপ হচ্ছে চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতর হস্তক্ষেপ এবং একে আন্তর্জাতিক আইনের গুরুতর লংঘন বলে বর্ণনা করেছেন। তিনি যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কের আরও অবনতি এড়াতে এই আইন প্রয়োগ থেকে ওয়াশিংটনকে বিরত থাকতে বলেছেন।

হংকং এ গণতন্ত্রপন্থি বিক্ষোভকারিদের সমর্থন করে নেয়া দুটি পুথক আইনে বুধবার ট্রাম্প সই করেন। যদিও দুটি দেশের মধ্যকার বানিজ্য চুক্তি এখনো আটকে আছে এবং এ নিয়ে বেইজিং হুমকি দিচ্ছে। গত সপ্তায় প্রতিনিধি পরিষদ এবং সেনেট প্রায় সর্বসম্মতিক্রমে এই আইন পাশ করে।

একটি আইনে বলা হয়েছে যে পররাষ্ট্র দপ্তর প্রত্যেক বছর এ ব্যাপারটি সত্যায়ন করবে যে চীন সুবিধাজনক বানিজ্যের জন্য হংকং ‘এর স্বায়ত্তশাসন নিশ্চিত করে। এতে বলা হয়েছে যে, যে সব চীনা কর্মকর্তা এটি পালন করবেন না, তাঁদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

দ্বিতীয় আইনে হংকং পুলিশকে মরিচের গুঁড়ো, রাবার বুলেট, কাঁদানে গ্যাস এবং অন্যান্য জীবনহানিকর নয় এমন কোন অস্ত্র রপ্তানিও নিষিদ্ধ করা হয়েছে।

XS
SM
MD
LG