অ্যাকসেসিবিলিটি লিংক

টেক্সাসের বন্যা কবলিত এলাকা পরিদর্শনে গেছেন প্রেসিডেন্ট ট্রাম্প


যুক্তরাষ্ট্রের দক্ষিনপূর্বাঞ্চলীয় রাজ্য টেক্সাসে প্রবল বর্ষন লাগাতার চলছে আজ মঙ্গলবারেও। ওখানটায় প্রলয়ংকরি বন্যার উদ্ভব হয়েছে এই অবিরাম বর্ষনের কারণে গ্রীস্মমন্ডলীয় ঘূর্নিঝড় হার্ভির প্রভাবে। বৃহস্পতিবার এ বারিধারা শেষতক বন্ধ হবে বলেই ধারণা করা হচ্ছে। তবে তার আগেই এ বারিধারা ২৫ থেকে ৫০ মিটার পর্যন্ত জলরাশি ওখানে চাপিয়ে দেবেই আবহাওয়াবিদরা তেমনটিই মনে করছেন। এবং এই জলরাশি এর আগেই ওখানে বিশেষ করে হিউস্টান শহর ও শহরের আশপাশের এলাকায় যে প্রায় ৯০ সেন্টিমিটারের মতো জলধারা ঢেলেছে লাগাতার বর্ষন, সেই তার অতিরিক্ত।

ঘূর্নিঝড় হার্ভির প্রধাণ কেন্দ্র বিন্দু রয়েছে মেক্সিকো উপসাগরের অদূরর্বর্তী উপকূলভাগে। বুধবার আবার এ ঘূর্ণী ভূমিভাগে আছড়ে পড়বে বলে আবহাওয়ার পূর্বাভাসে ইঙ্গিত মিলছে। বর্ষনজনিত বন্যার ঢলে ভেসে গিয়েছে বাড়িঘর-রাস্তাঘাট। উদ্ধারকর্মিরা মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজ চালিয়ে যাচ্ছেন নিরন্তর। হিউস্টানের মেয়র সিলভেস্টার টার্ণার জানান, সোমবার সন্ধ্যে নাগাদ তিন হাজারের বেশি লোককে উদ্ধার করা হয়েছে। আশ্রয় কেন্দ্রে স্থান পেয়েছেন আট হাজারের মতো লোক।

টেক্সাসের গভর্ণর গ্রেইগ এ্যাবট সাংবাদিকদের বলেছেন, এ দূর্যোগ মোকাবেলায় তিনি টেক্সাস ন্যাশনাল গার্ডের ১৫ হাজার সদস্যকে তলব করেছেন। তাঁদেরকে এ কাজে নিয়োগ করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর পত্নি মেলানিয়া বন্যা দূর্গত এলাকা পরিদর্শনে আজ টেক্সাসের অস্টিন শহর এবং কর্পাস ক্রিস্টী অঞ্চল সফর করছেন। ট্রাম্প টেক্সাস ও লুইসিয়ানা রাজ্যের ১৮টি কাউন্টিকে ইতোমধ্যেই দূর্যোগ কবলিত অঞ্চল ঘোষনা করেছেন।

XS
SM
MD
LG