অ্যাকসেসিবিলিটি লিংক

অত্যাবশকীয় নন যুক্তরাষ্ট্রের এমন কুটনীতিকদের মিয়ান্মার ত্যাগের নির্দেশ : পররাষ্ট্র বিভাগ


বার্তা সংস্থা এ এফপি জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার এক বিবৃতিতে, অত্যবশকীয় নন যুক্তরাষ্ট্রের  এমন কুটনীতিকদের মিয়ান্মার  ত্যাগ করার নির্দেশ দিয়েছে। সে দেশে সামরিক অভূত্থানের পর থেকে বিক্ষোভকারীদের উপর অভিযানে শত শত লোককে হত্যা করা হয়েছে। নিরস্ত্র বিক্ষোভকারীরা নির্বাচিত সরকার পূণর্বহাল এবং অসামরিক নেত্রী আওং সান সূ চি মুক্তির দাবিতে যে প্রতিদিন সমাবেশ করে যাচ্ছে তার জবাবে তাদের উপর কাঁদানে গ্যাস, রাবার বুলেট এবং তাজা আগ্নেয়াস্ত্র দিয়ে আক্রমণ চালানো হচ্ছে।

বার্তা সংস্থা এ এফপি জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার এক বিবৃতিতে, অত্যবশকীয় নন যুক্তরাষ্ট্রের এমন কুটনীতিকদের মিয়ান্মার ত্যাগ করার নির্দেশ দিয়েছে। সে দেশে সামরিক অভূত্থানের পর থেকে বিক্ষোভকারীদের উপর অভিযানে শত শত লোককে হত্যা করা হয়েছে। নিরস্ত্র বিক্ষোভকারীরা নির্বাচিত সরকার পূণর্বহাল এবং অসামরিক নেত্রী আওং সান সূ চি মুক্তির দাবিতে যে প্রতিদিন সমাবেশ করে যাচ্ছে তার জবাবে তাদের উপর কাঁদানে গ্যাস, রাবার বুলেট এবং তাজা আগ্নেয়াস্ত্র দিয়ে আক্রমণ চালানো হচ্ছে।

পররাষ্ট্র দপ্তর ঐ বিবৃতিতে বলেছে,“ বর্মার সামরিক বাহিনী নির্বাচিত সরকারী কর্মকর্তাদের ক্ষমতাচ্যূত করে আটক করেছে। সামরিক শাসনের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ হয়েছে এবং তা চলতে থাকবে বলে অনুমান করা যায়। ঐ বিবৃতিতে আরও বলা হয় মধ্য ফেব্রুয়ারিতে পররাষ্ট্র বিভাগ যুক্তরাষ্ট্রের সরকারী কর্মচারি এবং তাদের পরিবারের সদস্যদের স্বেচ্ছায় বর্মা ত্যাগের অনুমতি দিয়েছিল এখন সেই বিষয়টি হালনাগাদ করে তাদের বর্মা ত্যাগের আদেশ দিচ্ছে।

সামরিক বাহিনীর অভিযানে অসামরিক লোক-হত্যার সংখ্যা এখন ৫২০ ছাড়িয়ে গেছে। একজন মুখপাত্র বলেছেন, “পররাষ্ট্র বিভাগ বর্মা ত্যাগের জন্য আদেশ দেয়ার এই সিদ্ধান্ত নেয় কারণ যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা -কর্মচারির এবং তাদের পরিবারের এবং যুক্তরাষ্ট্রের অন্যান্য নাগরিকের নিরাপত্তা এই বিভাগের সর্বোচ্চ অগ্রাধিকারের বিষয়”।

XS
SM
MD
LG