অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেনের শাসনকালে যুক্তরাষ্ট্রে অনেক কম সংখ্যক অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হচ্ছে


ছবিতে দেখা যাচ্ছে, ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এজেন্টরা ক্যালিফোর্নিয়ার সান ক্লেমেন্টে একজন অভিবাসীকে গ্রেপ্তার করেছে। মে ১১, ২০১৭।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে অভিবাসন আইনের প্রয়োগ নাটকীয়ভাবে হ্রাস পাওয়ার প্রতিবেদনগুলো, অভিবাসীদের অধিকার নিয়ে যারা কাজ করেন তাদের যেমন উল্লসিত করেছে, ঠিক তেমনি সমালোচকদের কাছ থেকে বাইডেন প্রশাসন উপহাসও পাচ্ছে। ঐ সমালোচকরা এরই মধ্যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে রেকর্ড সংখ্যক অভিবাসন নিয়েও ক্ষুব্ধ।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে কাগজপত্র নেই এমন অভিবাসীদের গ্রেপ্তারের সংখ্যা ২০২১ অর্থবছরে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। ৩০ সেপ্টেম্বর ঐ অর্থবছরটি শেষ হয়।

ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) তথ্যে দেখা যাচ্ছে, এ বছর মোট ৭২ হাজার মানুষ গ্রেপ্তার হয়েছে, যা এক দশকের বেশি সময়ের মধ্যে সর্বনিন্ম। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, গ্রেপ্তার হওয়া ঐ মানুষের সংখ্যা ট্রাম্প প্রশাসনের সময় 'নিবন্ধিত বার্ষিক মোটের অর্ধেক'।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, আইসিই'র এনফোর্সমেন্ট অ্যান্ড রিমুভাল কর্মকর্তারা ২০২০ অর্থবছরে এক লাখ চার হাজার এবং ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত গড়ে প্রতিবছর এক লাখ ৪৮ হাজার মানুষকে গ্রেপ্তার করে।

ভয়েস অফ আমেরিকা ২০২১ সালের তথ্য সর্ম্পকে নিশ্চিত হতে এবং এ বিষয়ে মন্তব্যের জন্য আইসিই'র সঙ্গে যোগাযোগ করলে সংস্থাটি কোন উত্তর দেয়নি। ২০২১ সালের তথ্য এখনও জনসাধারণের জন্য প্রকাশ করা হয়নি।

XS
SM
MD
LG