অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী এখন ভারতে


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস এই মুহুর্তে ভারতে, নতুন দিল্লিতে রয়েছেন। সেখানে তিনি আজ মঙ্গলবার ভারতের সঙ্গে প্রতিরক্ষা খাতের বর্ধমান শরিকানা সম্পর্ক আরো মজবুত বুনিয়াদে খাড়া করতে উদ্যোমী হয়েছেন। এ সম্পর্ককে তিনি সর্বকালের মজবুত এক শরিকানা-বন্ধন বলে আখ্যায়িত করেন। নতুন দিল্লিতে তাঁর দেখা হয়েছে, কথা হয়েছে ভারতের উচ্চস্তরের-পদস্থ সব কর্তাব্যক্তিদের সঙ্গে এবং ম্যাটিস বলেন, সহজাত কৌশলগত এ সম্পর্ক ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার অভিন্ন মূল্যবোধ আর পারস্পরিক স্বার্থের ভিত্তিতে প্রতিষ্ঠিত।

যুক্তরাষ্ট্র এতদঞ্চলে চীনের বর্ধমান প্রভাব বিস্তারের পরিপ্রেক্ষিতে ভারতকে যথোপযুক্ত এক ভারসাম্য বিধানকারী শক্তি বিবেচনা করে। এবং একই সঙ্গে আফগানিস্তানেও স্থিতিস্থাপকতা আনতে ভারত আরো সক্রিয় ভূমিকা রাখবে তেমনটাও আশা করে যুক্তরাষ্ট্র।

পাকিস্তান অপরপক্ষে আফগানিস্তানে নতুন দিল্লির সম্প্রসারমান সংশ্লিষ্টতার ঘোর বিরোধী। এরই প্রেক্ষিতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মালা সিথারামান বলেছেন, আফগানিস্তানে ভারতের উপস্থিতি নিছকই অসামরিক। ভারতের কোন সামরিক উপস্থিতি আফগানিস্তানে বর্তাবে না – বলেন তিনি।

আফগানিস্তানে জঙ্গি গোষ্ঠীগুলোর প্রতি পাকিস্তানের সমর্থনের যে উল্লেখ ভারতের প্রতিরক্ষা মন্ত্রী নির্মালা সিথারামান করেন ম্যাটিসের সঙ্গে তাঁর কথোপকথনে, তাতে ম্যাটিস সহাবস্থানের অবকাশ দেখতে পেয়েছেন। খোলসা করে পাকিস্তানের নামোল্লেখ না করলেও ম্যাটিস বলেছেন, সন্ত্রাসীদের অভয় আশ্রয় দান বরদাস্ত হবার নয় মোটে।

XS
SM
MD
LG