অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের সবচাইতে বড় গ্রন্থাগার 'লাইব্রেরী অফ কংগ্রেসে'র প্রযুক্তিগত উন্নয়ন করা হবে: প্রথম মহিলা পরিচালক কার্লা হেডেন


আমাদের শ্রোতাদর্শকদের প্রায়ই প্রশ্ন থাকে পৃথিবীর সবচাইতে বড় লাইব্রেরী কোথায়? সংক্ষিপ্তভাবে জবাব দেওয়া হয়েছে আগে, আজ বিস্তারিত শোনাবো। আমাদের ভয়েস অফ আমেরিকার কার্যালয়ের কাছাকাছিই বলা যায় রয়েছে বিশাল লাইব্রেরী। লাইব্রেরী অফ কংগ্রেস। হ্যাঁ, এটাই হচ্ছে বিশ্বের সবচাইতে বড় গ্রন্থাগার। আর কেবল গ্রন্থাগারই বলি কেন, এখানে থরে থরে রাখা আছে বই-পুস্তক, অডিও-ভিডিও সিডি আর আধুনিক যুগের সংবাদ ও তথ্য মাধ্যমের সবকিছু সম্ভার। এই লাইব্রেরী অফ কংগ্রেসের নতুন পরিচালক হচ্ছেন প্রথম মহিলা এবং প্রথম কোন আফ্রিকান-আমেরিকান যিনি এই দায়িত্বে যোগ দিয়েছেন। নাম কার্লা হেডেন। ভয়েস অফ আমেরিকার Deborah Block এর প্রতিবেদন থেকে শোনাচ্ছেন রোকেয়া হায়দার।

২০১৫ সালে মেরীল্যাণ্ড রাজ্যের বল্টিমোর শহরে দাঙ্গার সময় যখন এক মনিহারী দোকানে আগুন লাগলো তারই অপর প্রান্তে ছিল এক লাইব্রেরী, কার্লা কিন্তু সেটা খোালা রাখলেন। বিক্ষোভকারীরা কেউই বইপত্র নষ্ট করেনি।

কার্লা বলেন, ‘কেউ লাইব্রেরী স্পর্শ করেনি। কারণ তারা জানায় যে ওই লাইব্রেরী হচ্ছে তাদের মহল্লার তথ্য কেন্দ্র। তাকে সবাই ভালবাসে। রক্ষা করে। যে সমাজে আশার প্রয়োজন এই গ্রন্থাগার তাদের সেই আশার প্রতীক।’

ওই ঘটনার এক বছর পরে কার্লা হেডেন বল্টিমোরের Enoch Pratt Free Library'র প্রধান কর্মকর্তার দায়িত্ব থেকে লাইব্রেরী অফ কংগ্রেসের পরিচালক হিসেবে কাজে যোগ দিলেন। তাকে বেছে নিয়েছিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। দুইশো বছরেরও বেশীকাল আগে ১৮শো সালের ২৪শে এপ্রিল প্রেসিডেন্ট জন এ্যাডামস কংগ্রেসীয় কমিটির মাধ্যমে এই গ্রন্থাগার প্রতিষ্ঠা করেন। বর্তমানে এখানে রয়েছে ১৬ কোটিরও বেশী তথ্য উপাত্তের সম্ভার। বইপত্র, খবরের কাগজ অন্যান্য তথ্য উপাত্তের সঙ্গে আছে নানাকিছু যা প্রিন্ট করে নিতে পারেন, ডাউনলোড করতে পারেন, আর আছে অনেক অনেক ছবি।

এখানকার জিনিষপত্র সবাই দেখতে পারেন তবে বাইরে নিয়ে যাওয়ার অনুমতি নেই। হেডেন মনে করেন আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে এই ব্যবস্থার পরিবর্তন করা যায়।

‘আমাদের ওয়েবসাইটে অনেক কিছু আছে, যা অনেকেই জানতে-দেখতে আগ্রহী। তারা সেইসব তথ্য ডাউনলোড করতে পারেন। তারা একসঙ্গে মিলে অংশ নিতে পারেন। বেশ উত্তেজানাপূর্ণ একটা পরিবেশ। 3D virtual reality tour'র ব্যবস্থা রয়েছে যখন কিনা আপনি চোখে নির্দিষ্ট একধরণের গগলস্ পরে গোটা ভবনের চারিদিকে ঘুরে বেড়াতে পারবেন।’

হেডেন বল্টিমোরের আগে, শিকাগো পাবলিক লাইব্রেরীতে প্রধান লাইব্রেরিয়ান ছিলেন। তিনি যে বিভিন্ন শহরে কাজ করেছেন তার খুবই ভাল লেগেছে।

‘আপনি চান যে একটা মানসম্মত লাইব্রেরী হোক, তবে বিভিন্ন জায়গায়, বিভিন্ন ধরণের মানুষের সাংস্কৃতিক ঐতিহ্যের দিকেও নজর রাখতে হবে, উপলব্ধি করতে হবে।’

কার্লা হেডেন লাইব্রেরী অফ কংগ্রেসের নানা সংগ্রহ অন্য শহর নগরে বিশেষ করে বড় বড় শহরের বাইরে নিয়ে যেতে চান। ভ্রাম্যমান প্রদর্শনী বলা যেতে পারে।

‘একটা ভ্রাম্যমান ব্যবস্থা আবার চালু করা। আসলে একটি ১৮ চাকার ট্রাকের মধ্যে সব জিনিষপত্র বোঝাই করে, যার মধ্যে বৈদ্যুতিক তথ্য সরঞ্জামও থাকবে এবং সবকিছু নিয়ে একেবারে গ্রামাঞ্চলের পাড়ায় পাড়ায় চলে যাবো।’

কার্লার আশা তিনি বিশ্বের সবচাইতে বড় গ্রন্থাগারের সুযোগ যাতে সবাই পায় সেইভাবে তা বিস্তৃত করে দেওয়া।

XS
SM
MD
LG