অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে কোভিড-১৯ এর টিকা নেবার আদেশ দেয়া হয়েছে


যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি টিকা কেন্দ্রে সেনাবাহিনীর সদস্যরা কোভিড-১৯ ভ্যাকসিনের শট প্রস্তুত করছেন। মার্চ ১০, ২০২১।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের বুধবার প্রকাশিত এক মেমো অনুসারে দেশটির সামরিক বাহিনীকে অবিলম্বে কোভিড-১৯ এর টিকা নেবার আদেশ দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন ফাইজারের ভ্যাকসিনকে চুড়ান্ত অনুমোদন দেবার দুই দিন পর ঐ আদেশ আসলো। ঐ ভ্যাকসিনটির চূড়ান্ত অনুমোদন সামরিক বাহিনীর ৮ লাখের বেশি সদস্য, যারা এখনো টিকা নেননি, তাদের টিকা নেবার পথ সুগম করেছে।

কত দিনের মধ্যে টিকা দেয়া সম্পন্ন করা উচিৎ- সে বিষয়ে ঐ মেমোতে কিছু বলা হয়নি। তবে ঐ মেমোতে বলা হয়, সামরিক শাখাগুলোকে তাদের অগ্রগতি সম্পর্কে সবশেষ তথ্য নিয়মিত জানাতে হবে।

ঐ মেমোতে প্রতিরক্ষামন্ত্রী বলেন, 'এই জাতিকে রক্ষার জন্য আমাদের একটি সুস্থ ও প্রস্তুত বাহিনীর প্রয়োজন। চিকিৎসা বিশেষজ্ঞ ও সামরিক নেতৃত্বের সাথে সতর্কতার সঙ্গে আলাপ-আলোচনা করে প্রেসিডেন্টের সহায়তায় আমি সিদ্ধান্ত নিয়েছি যে সেনাবাহিনী এবং আমেরিকান জনগনকে রক্ষার জন্য করোনাভাইরাস রোগের টিকা নেয়া বাধ্যতামূলক করা প্রয়োজন'।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দেশটির অভ্যন্তরে এবং বিশ্ব জুড়ে থাকা আমেরিকান সৈন্যদের টিকা দেবে। সেনা সদস্যরা নিজেরাও টিকা নিতে পারবেন।

ন্যাশনাল গার্ডের সদস্যদের টিকা দেয়া আরও বেশি চ্যালেঞ্জের হতে পারে, কারণ তারা যুক্তরাষ্ট্রের নানা স্থানে ছড়িয়ে আছেন এবং প্রশিক্ষণের জন্য মাসে শুধু একবার জড়ো হন।

XS
SM
MD
LG