অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুল থেকে কয়জনকে বের করে আনা যাবে তা নির্ভর করবে দিনটির নিরাপত্তা পরিস্থিতির উপরঃ বাইডেন


হোয়াইট হাউসের রুজভেল্ট রুম থেকে প্রেসিডেন্ট জো বাইডেন ঘূর্ণিঝড় হেনরি এবং আফগানিস্তান থেকে মানুষ সরিয়ে আনার বিষয়ে কথা বলছেন। আগষ্ট ২২, ২০২১।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, দিনের পরিবেশ ও নিরাপত্তা পরিস্থিতির উপর নির্ভর করবে সেই দিন কাবুল থেকে কতজন মানুষকে বের করে আনা সম্ভব হবে। যার ফলে, প্রতিদিন এই সংখ্যা একই হবে না।

রবিবার সকালের দিকে হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্র গত ২৪ ঘন্টায় কাবুল থেকে ৭,৪০০ জনকে সরিয়ে এনেছে এবং বাইডেন বলছেন, সপ্তাহান্তে ৩৬ ঘন্টায় ১১ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। কাবুল থেকে বের হওয়ার জন্য আরও হাজার হাজার মানুষ অপেক্ষা করে আছে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র গত সপ্তাহে মোট ২৫,১০০ জনকে সরিয়ে এনেছে।

বাইডেন বলেন, "যে যে আমেরিকান দেশে (যুক্তরাষ্ট্রে) ফিরতে চায়, তারা সবাই দেশে ফিরবে। আমরা আমাদের আফগান মিত্র এবং সংকটে থাকা অন্যান্য আফগানদের সরিয়ে নেওয়ার জন্যও কাজ করছি"।

বাইডেন আরও বলেন, কাবুল থেকে কোন বিমানই সরাসরি যুক্তরাষ্ট্রে আসছে না। এর পরিবর্তে প্রথমে সব বিমান, কয়েকটি দেশের সামরিক ঘাঁটিতে অবতরণ করছে। সেখানে যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন সকলের ব্যাকগ্রাউন্ড চেক এবং নিরাপত্তার বিষয়টি পরীক্ষা করা হবে।

প্রেসিডেন্ট বলছেন, জুলাই থেকে প্রায় ৩৩ হাজার মানুষকে কাবুল থেকে সরিয়ে আনা হয়েছে।

XS
SM
MD
LG