অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেন জলবায়ু সম্মেলনে মিথেন গ্যাস নির্গমন হ্রাস পরিকল্পনা ঘোষণা করেছেন


স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে 'গ্লোবাল মিথেন প্লেজ' বিষয়ক একটি অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বক্তব্য রাখছেন। নভেম্বর ০২, ২০২১।

গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনের দ্বিতীয় দিনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মিথেন গ্যাসের নির্গমন কমানোর জন্য একটি সুস্পষ্ট পরিকল্পনা ঘোষণা করেছেন। ঐ সম্মেলনে ১০০টির বেশি দেশের নেতা যোগ দেন।

বাইডেন বলেন, আমরা এখন থেকে ২০৩০ সালের মধ্যে যা করতে যাচ্ছি এবং করবো, তা দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি পূরণে আমরা সক্ষম হব কিনা সেক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে। এবং এই দশকে আমরা করতে পারি এমন সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলোর মধ্যে একটি হলো- যত তাড়াতাড়ি সম্ভব মিথেন গ্যাসের নির্গমন কমিয়ে বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের নাগালের মধ্যে রাখা।

মিথেন সবচেয়ে সহজ হাইড্রোকার্বন গ্যাস, যা সরাসরি বৈশ্বিক উষ্ণায়নের জন্য দায়ী। মিথেন গ্যাস যানবাহন, কয়লা উৎপাদন, প্রাকৃতিক গ্যাস এবং তেল থেকে উৎপন্ন হয়। পশুর খামার, ভাগাড় এবং কৃষি পদ্ধতিও প্রচুর পরিমাণে মিথেন গ্যাস উৎপন্ন করে।

যুক্তরাষ্ট্র প্রশাসন মঙ্গলবার সরকারের বিভিন্ন সেক্টরকে একত্রিত করে মিথেন গ্যাসের নির্গমন কমাতে একটি পরিকল্পনা ঘোষণা করেছে। আর এর মধ্যে রয়েছে- জ্বালানী, কৃষি, আবাসন এবং অভ্যন্তরীণ মন্ত্রণালয়। এই পরিকল্পনাটি যুক্তরাষ্ট্রকে বৈশ্বিক মিথেন প্রতিশ্রুতির সঙ্গে সঙ্গতিপূর্ন করতে হবে। ঐ প্রতিশ্রুতিতে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে বেশি মিথেন গ্যাস নির্গমনকারী দেশটিকে ২০৩০ সাল নাগাদ মিথেন গ্যাসের নির্গমন ২০২০ সালের স্তরের চেয়ে ৩০ শতাংশ কমাতে হবে।

XS
SM
MD
LG