অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানের সামরিক জান্তাকে বন্দী মুক্তি ও বেসামরিক শাসন পুণর্বহাল করার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন


হোয়াইট হাউজের ইস্ট রুম থেকে প্রেসিডেন্ট জো বাইডেন কথা বলছেন। অক্টোবর ২৮, ২০২১।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সুদানের সামরিক বাহিনী দ্বারা উৎখাত হওয়া দেশটির অন্তর্বর্তীকালীন সরকারকে পুর্বহালের যারা দাবি জানাচ্ছে তাদের সঙ্গে সহমত প্রকাশ করেছেন এই সপ্তাহের শুরুর দিকে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারকে সামরিক বাহিনী উৎখাত করে।

হোয়াইট হাউজ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে বাইডেন উল্লেখ করেন, আফ্রিকান ইউনিয়ন, ইউরোপীয় ইউনিয়ন, আরব লীগ এবং অন্যান্য বিশ্ব সংস্থা সামরিক বাহিনীর ক্ষমতা দখল এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার নিন্দা করেছে।

বিবৃতিতে বাইডেন বলেন, “সমন্বিত ভাবে সুদানের সামরিক কর্তৃপক্ষের কাছে আমাদের কঠোর সুস্পষ্ট বার্তা হলো- সুদানের জনগণকে অবশ্যই শান্তিপূর্নভাবে প্রতিবাদ করার অনুমতি দিতে হবে এবং বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারকে পুণর্বহাল করতে হবে।

সোমবারে সামরিক অভূত্থানের বিরুদ্ধে প্রতিবাদ করার সময় গ্রেপ্তার হওয়া গণতন্ত্রপন্থী কর্মীসহ এই সপ্তাহে আটক সকলকে মুক্তি দেবার জন্য সুদানী কর্তৃপক্ষের প্রতি বাইডেন আহ্বান জানান।

এদিকে, বৃহস্পতিবার দিনের আরও আগের দিকে সুদানের সামরিক জান্তা কমপক্ষে ছয়জন রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছেন। এই সপ্তাহে অন্তর্বর্তীকালীন সরকারকে উৎখাতের বিরুদ্ধে কথা বলার পর তাদেরকে পদ থেকে বরখাস্ত করা হয়। অন্তর্বর্তীকালীন সরকারটি যৌথ ভাবে বেসামরিক মানুষ সামরিক বাহিনী দ্বারা গঠন করা হয়েছিল।

রাষ্ট্র পরিচালিত সুদান টিভি বৃহস্পতিবার জানিয়েছে যে, জেনারেল আব্দেল ফাত্তাহ বুরহান যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার এবং ফ্রান্সের রাষ্ট্রদূতের পাশাপাশি জেনেভায় সুদানের জাতিসংঘ মিশনের প্রধানকে বরখাস্ত করেছেন

(এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেওয়া )

XS
SM
MD
LG