অ্যাকসেসিবিলিটি লিংক

এবার যুক্তরাষ্ট্রে থ্যাংক্সগিভিংয়ে ভ্রমণকারীর সংখ্যা মহামারীর আগের পর্যায়ে পৌঁছাতে পারে


থ্যাংক্সগিভিংয়ের ছুটিতে ভ্রমণ করতে ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দরের চেকপয়েন্টের লাইনে যাত্রীরা দাঁড়িয়ে আছেন। নভেম্বর ২৩, ২০২১।

এবার থ্যাংক্সগিভিং উপলক্ষ্যে বন্ধু-বান্ধব ও পরিবারের সঙ্গে মিলিত হতে লাখ লাখ আমেরিকান গাড়ি ও বিমানে করে ভ্রমণ করছেন। মহামারীর কারণে গত বছর না পারলেও এবার তারা থ্যাংক্সগিভিংয়ের ঐতিহ্যগুলো পালন করতে দৃঢ়প্রতিজ্ঞ।

বিমানে ভ্রমণকারীদের সংখ্যা এই সপ্তাহে মহামারীর আগের সময়ের কাছাকাছি বা তা অতিক্রম করে যেতে পারে বলে আশা করা হচ্ছে। অটো ক্লাব এএএ ধারনা করছে যে, পেট্রোলের অনেক বেশি দাম সত্ত্বেও থ্যাংক্সগিভিংয়ের ছুটিতে বাড়ি থেকে কমপক্ষে ৮০ কিলোমিটার ভ্রমণ করবেন চার কোটি ৮৩ কোটি মানুষ যা গত বছরের তুলনায় প্রায় ৪০ লক্ষ বেশি।

আমেরিকার প্রায় ২০ কোটি মানুষ সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হওয়ায় অনেকেই এখন সাহস পাচ্ছেন। তবে এর অর্থ পুনরায় ফিরে আসা ভাইরাসটি নিয়ে উদ্ধেগকে এমন সময়ে দূরে সরিয়ে দেয়া যখন যুক্তরাষ্ট্রে প্রতিদিন গড়ে প্রায় এক লাখ মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছে। মিশিগান, মিনেসোটা, কলোরাডো এবং অ্যারিজোনার হাসপাতালগুলোতে করোনা রোগীর সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, গত দুই সপ্তাহে নতুন সংক্রমণের সংখ্যা প্রতিদিন গড়ে প্রায় ৩০ শতাংশ বেড়েছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলেছে, টিকা নেননি এমন ব্যক্তিদের ভ্রমণ করা উচিৎ নয়। যদিও এই পরামর্শের কোন প্রভাব পড়ছে কিনা তা স্পস্ট নয়।

গত শুক্রবার ২২ লক্ষেরও বেশি মানুষ বিমানে ভ্রমণ করেছেন, যা গত বছরে মহামারীর কারণে বিমান পরিবহণ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হবার পর সবচেয়ে ব্যস্ততম দিন ছিল। যুক্তরাষ্ট্রে গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত বিমানে করে ভ্রমণ করা মানুষের সংখ্যা গত বছরের ঐ সময়ের চেয়ে দ্বিগুনের বেশি ছিল। তবে ২০১৯ সালের ঐ একই সময়ের চেয়ে ৯ শতাংশ কম ছিল।

XS
SM
MD
LG