অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের দ্রুত প্রত্যাহার, সন্ত্রাসীরা পূরন করতে পারে এমন শূন্যতা তৈরী করবে: প্রেসিডেন্ট ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সোমবার জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষনে বলেছেন, আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের দ্রুত প্রত্যাহার, সন্ত্রাসীরা পূরন করতে পারে এমন শূন্যতা তৈরী করবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধে বিজয় ছাড়া আমেরিকানরা উদ্বিগ্ন হয়ে উঠছে।

ফোর্ট মাইয়ার সামরিক ঘাঁটি থেকে তিনি ওই ভাষণ দেন।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কেবল আফগানিস্তানের জন্যই নয় দক্ষিন এশিয়ার জন্য ভবিষ্যত কর্ম কৌশল ঘোষনা করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যে আত্মত্যাগ করেছে, তার জন্য অবশ্যই সম্মানজনক এবং ¯’ায়ী ফলাফল পাবার যোগ্য।

তিনি পাকিস্তানকে সমালোচনা করে বলেন যে, পাকিস্তান "বিশৃঙ্খলার এজেন্টদের" জন্য একটি নিরাপদ আশ্রয়স্থল হিসেবে কাজ করেছে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের যুদ্ধকে কয়েক বছর ধরে 'সম্পূর্ণ অপচয়’ হিসাবে অভিহিত করে আসছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। কিন্তু এখন তিনি বিশ্বাস করেন দক্ষিন এশিয়ার দেশটিতে আমেরিকার স্বার্থে যুদ্ধ অব্যাহত রাখতে হবে।

এদিকে, রবিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস বলেছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প আফগানিস্তানে নতুন এক কলা কৌশলের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু তিনি সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

ম্যাটিস বলেছেন, ওই কলা কৌশল নীতিতে আফগানিস্তান ছাড়াও অন্য দেশ অন্তর্ভুক্ত। তিনি বলেন, এটি হচ্ছে দক্ষিণ এশিয়া বিষয়ে পূর্ণ কলা কৌশল নীতি।

XS
SM
MD
LG