অ্যাকসেসিবিলিটি লিংক

উজবেকিস্তান শেষ পর্যন্ত মুখ খুলেছে। বলেছে, সুইডেন হামলায় জড়িত রাখমত আকিলভ একজন ভয়ঙ্কর আইএস জঙ্গি। তারা এটা অনেক আগে থেকেই জানতো। শুধু তাই নয় সুইডিশ কর্তৃপক্ষকে তারা আগাম সতর্কও করেছিলো। উজবেকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী আবদুল আজিজ কামিলভ নীরবতা ভেঙ্গে নিজেই এ তথ্য প্রকাশ করেছেন। কিন্তু সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সরাসরি অস্বীকার করে বলেছেন, তারা এমন কোন তথ্য আগেভাগে পাননি বা কেউ তাদের দেয়নি।

উজবেক পররাষ্ট্রমন্ত্রী জানান, আকিলভ ২০১৪ সনে দেশ ছাড়ার পর থেকে ইন্টারনেটের মাধ্যমে আইএসের সঙ্গে সম্পর্ক গড়ে তোলে। তার আত্মীয়-স্বজনদের মাধ্যমে উজবেকিস্তানের গোয়েন্দারা এ তথ্য জানতে পারেন। সে তার আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের আইএসে যোগ দিতে এবং সিরিয়া যেতে প্রলুব্ধ করতো। সেন্ট্রাল এশিয়ার গোয়েন্দা নেটওয়ার্ক উজবেকিস্তানকে এ তথ্য দেয়ার পর তা পশ্চিমা শক্তিকে জানিয়ে দেয়া হয়। রাশিয়ান বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের খবর, গত ফেব্রুয়ারি মাসে আকিলভের বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করা হয়। সে সুইডেনে রাজনৈতিক আশ্রয় চেয়েছিল। তার আবেদন নাকচ হয়।

আকিলভ এখন সুইডিশ পুলিশের কাছে বন্দি। সে আইনজীবী মারফত লরি হামলার কথা স্বীকার করেছে। এ হামলায় ৪ জন নিহত ও ১৫ জন আহত হন। লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG