অ্যাকসেসিবিলিটি লিংক

ভেনিজুয়েলার জন্য ত্রাণ বোঝাই ট্রাক নিয়ে কলম্বিয়া সীমান্তে উত্তেজনা


যুক্তরাষ্ট্রের ত্রাণ সামগ্রী ভর্তি একটি ট্রাক কলম্বিয়ার সীমান্ত দিয়ে ভেনিজুয়েলার ঢোকার চেষ্টা করলে বৃহস্পতিবার কলম্বিয়ার সীমান্ত শহর কুকুটায় চরম উত্তেজনা দেখা দেয়। জরুরী চিকিৎসা, খাদ্য সামগ্রী এবং মানবিক সরঞ্জামবোঝাই দুটি বিশাল ট্রাক ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর কাছ থেকে অনুমতি পাওয়ার অপেক্ষায় রয়েছে।

ওদিকে, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাত করার জন্য যুক্তরাষ্ট্র সম্ভাব্য সামরিক শক্তি প্রয়োগ করতে পারে --- এরকম একটি আশংকার প্রেক্ষিতে দেশটিরবেসামরিক মানুষে জীবন নাশের হুমকি এবং সামরিক শক্তি প্রয়োগে আরও নানা দুর্ঘটনা হতে পারে বলে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে। এ পদক্ষেপ গ্রহণ করা হলে বিদেশের মাটিতে আমেরিকান সেনাদেরও প্রাণনাশের সম্ভাবনা রয়েছে।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পরবিবার এক সাক্ষাতকারে ভেনিজুয়েলায় যুক্তরাষ্ট্রের সামরিক সংশ্লিষ্টতার বিয়ষে সিদ্ধান্ত নেওয়ার চিন্তা-ভাবনা করছেন। যদিও রাষ্ট্রীয় পরিস্থিতি সংক্রান্ত ভাষণে কংগ্রেসের বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের সামরিক সম্পৃক্ততার ব্যয় কমানো উচিত বলে তিনি উল্লেখ করেছেন।তবে হোয়াইট হাউজের কর্মকর্তারা জানিয়েছেন ভেনিজুয়েলায় শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরই তাদের মুল লক্ষ্য।

XS
SM
MD
LG