অ্যাকসেসিবিলিটি লিংক

খ্রীষ্টান সম্প্রদায়ের সবচেয় গুরুত্বপূর্ন দিনগুলোর একটি হচ্ছে ২৫শে ডিসেম্বর


খ্রীষ্টান সম্প্রদায়ের সবচেয় গুরুত্বপূর্ন দিনগুলোর একটি হচ্ছে ২৫শে ডিসেম্বর। দুই হাজার বছর আগে যীশু খ্রিষ্ট জন্ম নিয়েছিলেন এই দিনটিতে যাকে খ্রিষ্টান ধর্ম বিশ্বাসীরা শ্রষ্ঠা, বিশ্বের আলো দাতা হিসাবে প্রার্থনা করেন। তাঁর পরিবার ছিল দরিদ্র এবং তিনি জন্ম নিয়েছিলেন ভীষণ ঠান্ডার সময়।

উত্তর গোলার্ধে বসবাসকারী জনগোষ্ঠী প্রাচীন আমল থেকেই শিতকালে অয়তান্ত-বিন্দু বা নিরক্ষরেখা থেকে সূর্যের দূরতম স্থানে অবস্থানকালএর সময়ে বিশেষ উৎসব করতেন। বিশ্বাস করতেন সেই আলো মানুষদেরকে সমৃদ্ধির পথ দেখাবে। প্রাচীন মানুষের বছরের বিবর্তনকে স্বাগত জানাতেন এবং নতুন বছরের বিবর্তিত সূর্যকে ঘিরে উৎসব করতেন। সেইসব উৎসবের কিছু কিছু এখনকার উৎসবেও প্রতিধ্বনিত হয়; ক্রিসমাস লাইটিং তার মধ্যে একটি। প্রাচীনকালে যীশু খ্রীষ্টের জন্মদিনের উৎসবের অনেক কিছু এখনো বিশ্বের সর্বত্র বড়দিনের উৎসবে দেখা যায়।

ক্রিসমাস উপলক্ষে্য বিশেষ ভিডিও সম্পাদকীয়
please wait

No media source currently available

0:00 0:02:47 0:00

ডিসেম্বর মাসের ২২ তারিখ নাগাদ চীনা এবং বিপুল সংখ্যক পূর্ব এশিয়ান ‘ডংঝি’ নামে ঐতিহ্যবাহী এক উৎসব পালন করেন যাতে সকলে একত্রিত হয়ে বিগত বছরের স্মৃতিচারণ করেন এবং শিতের আগমনীর মধ্যে দিয়ে আলোর উপস্থিতিতে আনন্দ প্রকাশ করেন। প্রাচীন ইরানের ‘ইয়ালদা’ উৎসব মূলত শিতকালকে স্বাগত জানানোর উৎসব। জাপানীরা ‘তোজি’ নামে সুস্বাস্থ্য ও সৌভাগ্য কামনায় স্বাগত জানা নতুন বছরকে।

নানা স্থানে উৎসবের নানান ভিন্নতা থাকলেও এর মূল চেতনা হচ্ছে আনন্দ এবং আশা। খ্রীষ্টান সম্প্রদায়ের জন্যে এই চেতনা শতাব্দীর পর শতাব্দী ধরে শ্রষ্ঠার বার্তাবাহক এক এঞ্জেল বা দূতের ঘোষনায় তা আবর্তিত হচ্ছে। সেই চেতনা হলো ক্রিসমাসের রাতের অঙ্গীকার হচ্ছে: বিশ্ব শান্তি এবং একে অন্যের জন্য শুভকামনা”।

প্রেসিডেন্ট ডনাল্ড টৃআম্প বলেন, “প্রতি বছর ক্রিসমাসের সময় আমরা স্বিকার করি যে প্রকৃত ক্রিশ্চিয়ানিজম এর চেতনায় আমরা চলছি না; আর তা হচ্ছে আমরা কে বা কারা, আমরা প্রত্যেকেই ঈশ্বরের সন্তান। আর এটিই হচ্ছে সুখ বা আনন্দের মূল উৎস। আর সেই আনন্দ আর প্রফুল্রতাই আমরা পাই প্রতিটি ক্রিসমাসে”।

“আমরা প্রার্থনা করি যে আমাদের দেশ হবে এমন একটি স্থান যেখানে প্রতিটি শিশু যেনো ভালবাসায় পরিপূর্ণ একটি ঘর পায়, প্রতিটি সম্প্রদায় যেনো সমৃদ্ধ হয় আশা ও বিশ্বাসের মধ্যে”।

XS
SM
MD
LG