অ্যাকসেসিবিলিটি লিংক

ভিয়েতনাম কোভিড মহামারী মোকাবেলায় মিত্রদের সাথে কাজ করতে উৎসাহী


জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে বক্তৃতা করেন, ভিয়েতনামের তৎকালীন প্রধানমন্ত্রী, বর্তমান প্রেসিডেন্ট এনগুয়েন জুয়ান ফুক। (২৭ সেপ্টেম্বর, ২০১৮)

কিউবায় সপ্তাহান্তের বিরতির পর, আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে সফর করবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট এনগুয়েন জুয়ান ফুক। এসময় কোভিড-১৯ এর বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াই অব্যাহত রাখার বিষয়ে বিশ্ব নেতাদের সাথে আলোচনার বিষয়টা তাঁর কাছে অগ্রাধিকার পাবে বলে আশা করা হচ্ছে।

তবে জাতিসংঘ অধিবেশনের ফাঁকে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বা অন্যান্য পশ্চিমা নেতাদের সঙ্গে দেখা করবেন কিনা, তা এখনও স্পষ্ট নয়।

ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এই সফরের পরিকল্পনা ঘোষণা করে বলেছে, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে আসার আগে ফুক ১৮ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত কিউবায় আনুষ্ঠানিক সফর করবেন।

এরপর তিনি ২১ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে থাকবেন। এপ্রিল মাসে জাতীয় পরিষদ কর্তৃক প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর, তাঁর প্রথম বিদেশ সফরে, ফুক জাতিসংঘে ভিয়েতনামের কূটনৈতিক নীতিমালা তুলে ধরবেন বলে আশা করা হচ্ছে।

বৃহস্পতিবার ভিয়েতনামের গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে, পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী ডাং হোয়াং গিয়াং জোর দিয়ে বলেন, ফুক কোভিড মহামারী প্রতিরোধ এবং অন্যান্য জরুরি সমস্যা নিয়ে অন্যান্য দেশের সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করবে।

গিয়াং বলেন, ফুক মহামারী নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে নিউইয়র্কে অন্যান্য নেতাদের সাথে দেখা করবেন।

এছাড়া ভিয়েতনামের প্রাক্তন প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় ভ্যাকসিন নির্মাতাদের সাথে সাক্ষাৎ করে "ভিয়েতনামের জন্য কার্যকর এবং দ্রুততার সাথে সেদেশে ভ্যাকসিন সরবরাহের বিষয়ে আলোচনা করার পাশাপাশি, কোভিড মহামারী প্রতিরোধে প্রয়োজনীয় ওষুধ, এবং চিকিৎসা সরঞ্জাম সরবরাহের দিকটিও নিশ্চিত করবেন" ।

মহামারী মোকাবেলার পাশাপাশি, সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ফুক কার কার সাথে দেখা করেন, বিশ্লেষকরা সেদিকে গভীর মনোযোগ দিবেন। কারন, গত জানুয়ারির শেষে ১৩তম ন্যাশনাল পার্টি কংগ্রেসের পর, এটিই ভিয়েতনামী নেতার প্রথম যুক্তরাষ্ট্র সফর হতে যাচ্ছে।

ফুক নিউইয়র্কে কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সাথে দেখা করবেন বলে একটি সূত্র ভিওএকে জানিয়েছে।

XS
SM
MD
LG