অ্যাকসেসিবিলিটি লিংক

জর্জিয়ায় দুটি সেনেট আসনের ফিরতি নির্বাচনের ভোট গণনা চলছে


রিপাবলিকান সেনেটার ডেভিড পারডিউ, টেলিভিশনের প্রামাণ্য চিত্র প্রযোজক ডেমক্র্যাট জন অসফের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন আর অন্যদিকে  এ দেশের অন্যতম ধনী বিধায়ক রিপাবলিকান সেনেটর কেলি লোয়েফলারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে ব্যাপটিস্ট চার্চের একজন যাজক ডেমক্র্যাট  রেভারেন্ড রাফায়েল ওয়ার্নকের। নির্বাচনের আগের দিনের জরিপে দেখা গেছে যে দু জন ডেমক্র্যাট প্রার্থী  কিছুটা এগিয়ে আছেন । এই ফিরতি নির্বাচনের প্রয়োজন পড়ে যখন দেখা গেল যে নভেম্বরের নির্বাচনে এই চারজন প্রার্থীর কেউই সংখ্যাগরিষ্ঠতা পাননি।

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের দু’টি সেনেট আসনের জন্য মঙ্গলবার ফিরতি নির্বাচনের ভোট গ্রহণ কিছুক্ষণ আগে শেষ হয়েছে এবং ভোট গণনা শুরু হয়েছে। এই নির্বাচনেই নির্ধারিত হবে যে নব -নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম দু বছর সেনেটে রাজনৈতিক নিয়ন্ত্রণ কাদের হাতে থাকবে।

রিপাবলিকান সেনেটার ডেভিড পারডিউ, টেলিভিশনের প্রামাণ্য চিত্র প্রযোজক ডেমক্র্যাট জন অসফের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন আর অন্যদিকে এ দেশের অন্যতম ধনী বিধায়ক রিপাবলিকান সেনেটর কেলি লোয়েফলারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে ব্যাপটিস্ট চার্চের একজন যাজক ডেমক্র্যাট রেভারেন্ড রাফায়েল ওয়ার্নকের। নির্বাচনের আগের দিনের জরিপে দেখা গেছে যে দু জন ডেমক্র্যাট প্রার্থী কিছুটা এগিয়ে আছেন । এই ফিরতি নির্বাচনের প্রয়োজন পড়ে যখন দেখা গেল যে নভেম্বরের নির্বাচনে এই চারজন প্রার্থীর কেউই সংখ্যাগরিষ্ঠতা পাননি।

এই মূহুর্তে ১০০ টি আসন বিশিষ্ট সেনেটে রিপবলিকানদের ৫০ টি এবং ডেমক্র্যাটদের ৪৮ টি আসন রয়েছে । রিপাবলিকানরা একটি সেনেট আসন পেলে তারা সেনেটে সংখ্যগরিষ্ঠতা পেয়ে যাবে এবং ২০ শে জানুয়ারি বাইডেন তাঁর দায়িত্ব গ্রহণের পর তাঁর প্রস্তাবের বিরুদ্ধে রিপাবলিকানরা ঢাল হয়ে দাঁড়াতে পারেন। অন্যদিকে যদি ডেমক্র্যটরা দুটি আসনেই জয়লাভ করেন তা হলে ৫০-৫০ সমান আসন থাকবে উভয় দলের এবং সে ক্ষেত্রে নব নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস যিনি সেনেটে সভাপতিত্ব করবেন তিনি তাঁর ভোট দিয়ে বাইডেনের প্রস্তাবকে বৈধতা দিতে পারবেন।

XS
SM
MD
LG