অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিলের লেকে পাহাড় থেকে পাথরের দেয়াল খসে পড়ে ৬ জনের মৃত্যু, আহত ৩২


ফাইল ছবি, পর্যটকদের একটি নৌকো লেক ফার্নেসে ভাসমান অবস্থায়, ২রা সেপ্টেম্বর
২০২১/এপি
ফাইল ছবি, পর্যটকদের একটি নৌকো লেক ফার্নেসে ভাসমান অবস্থায়, ২রা সেপ্টেম্বর ২০২১/এপি

ব্রাজিলের এক লেকের পাশে উঁচু খাড়া পাহাড় থেকে পাথরের দেয়ালের বিশাল খণ্ড পাশেই প্রমোদতরীতে ভাসমান লোকজনের ওপর খসে পড়ে, কর্মকর্তারা বলছেন এতে অন্তত ৬ জন মারা গেছে।

মিনাস গেরাইস স্টেট অগ্নি দপ্তরের কমান্ডার, এডগার্ড এস্টেভো এক সংবাদ সম্মেলনে বলেন, মৃতরা ছাড়াও আরো অন্তত ২০জন এখনো হয়তো নিখোঁজ রয়েছেন এবং কর্মকর্তারা তাদের শনাক্ত করার প্রয়াস চালাচ্ছেন।

কর্মকর্তারা জানান, অন্তত ৩২জন আহত হয়েছেন, যদিও বেশিরভাগকেই শনিবার সন্ধ্যা নাগাদ হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়।

এস্টেভো বলেন দুর্ঘটনাটি ঘটেছে সাও হজে দা বাররা ও ক্যাপিটালিও শহর দুটির মধ্যবর্তী এলাকায়, যেখান থেকে প্রমোদতরীগুলি ছেড়ে যায়।

মিনাস গেরাইস স্টেট প্রেস অফিস এসোসিয়েটেড প্রেসকে জানায় অগ্নি দপ্তর তল্লাশি অভিযানে ডুবুরি ও হেলিকপ্টার নিয়োজিত করেছে।মিনাস গেরাইসের গভর্নর, রোমেউ জেমা সামাজিক মাধ্যমের সহায়তায় আক্রান্তদের প্রতি সংহতির বার্তা দিয়েছেন।

ফারনাস লেকটি একটি হাইড্রো-ইলেক্ট্রিক প্রকল্প নির্মাণের লক্ষ্যে ১৯৫৮ সালে তৈরী করা হয়েছিল।সাও পাওলো'র ৪২০ কিলোমিটার উত্তরে অবস্থিত লেকটি এখন পর্যটকদের কাছে জনপ্রিয় গন্তব্যস্থল।ক্যাপিটালিও, যেখানে ৮,৪০০লোক বসবাস করেন, সেখানকার কর্মকর্তারা জানান, এ শহরে সপ্তাহান্তে প্রায় ৫০০০ পর্যটক বেড়াতে আসেন এবং ছুটির দিনগুলিতে যে সংখ্যা প্রায় ৩০,০০০ এ গিয়ে দাঁড়ায়।

কর্মকর্তাদের ধারণা সাম্প্রতিক ভারী বর্ষণের কারণে পাহাড়ের দেয়াল নরম হয়ে ধসে পড়তে পারে। ভারী বর্ষণে এই রাজ্যে বন্যা দেখা দেয় এবং যার কারণে ১৭,০০০ এলাকাবাসী ঘরবাড়ি ছাড়তে বাধ্য হন।

গত বছরের শুরুতে উদ্বেগটি ছিল অনাবৃষ্টির কারণে, যখন ব্রাজিল ৯১ বছরে সবচাইতে মারাত্মক খরা প্রত্যক্ষ করে, যার কারণে কর্মকর্তারা ফারনাস লেক বাঁধ থেকে পানি প্রবাহের গতি পরিবর্তন করতে বাধ্য হন।

ব্রাজিলের নৌবাহিনী, যারা উদ্ধার তৎপরতায় সহায়তা করেছে, জানায় তারা দুর্ঘটনার কারণ তদন্ত করবে।

সিটি হল প্রেস দপ্তর জানায়, শুষ্ক মৌসুমে লেকের কিছু কিছু অংশে এতটাই ভিড় হয় যে নৌকোগুলিকে লেকে বার বার চলাচল করতে হয়।

XS
SM
MD
LG