অ্যাকসেসিবিলিটি লিংক

জুলাই থেকে পানির দাম ৫ শতাংশ বাড়ানোর প্রতিবাদে ঢাকায় বিএনপির বিক্ষোভ সমাবেশ


জুলাই থেকে পানির দাম ৫ শতাংশ বাড়ানোর প্রতিবাদে ঢাকায় বিএনপির বিক্ষোভ সমাবেশ

বিএনপির নেতা-কর্মীরা রাজধানীর কাওরান বাজার বাণিজ্যিক এলাকায় ঢাকার পানি সরবরাহ ও পয় নিষ্কাসন সংস্থা বা ওয়াসার প্রধান কার্যালয়ের সামনে জড় হয়ে এ বিক্ষোভ সমাবেশ করে পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানায়।

বাংলাদেশের সরকার বিরোধী রাজনৈতিক দল বিএনপি বৃহস্পতিবার ঢাকায় পানির দাম আগামী পহেলা জুলাই থেকে ৫ শতাংশ বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে।

দলের নেতা-কর্মীরা রাজধানীর কাওরান বাজার বাণিজ্যিক এলাকায় ঢাকার পানি সরবরাহ ও পয় নিষ্কাসন সংস্থা বা ওয়াসার প্রধান কার্যালয়ের সামনে জড় হয়ে এ বিক্ষোভ সমাবেশ করে পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানায়।

সমাবেশে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান বলেন বিগত ১৩ বছরে ১৪ বার অযৌক্তিকভাবে পানির দাম বাড়িয়েছে ঢাকা ওয়াসা। করোনাকালে শহরবাসী যখন আর্থিক কষ্টে দিনাতিপাত করছেন এবং অনেকে জীবিকার পথ হারিয়েছেন তখন পানির দাম বৃদ্ধির সিদ্ধান্তকে অমানবিক বলে অভিহিত করে তিনি বলেন করোনার কারণে বিশ্বব্যাপী দেশে দেশে যখন ইউটিলিটি বিল মওকুফ করা হচ্ছে তখন পানির বিল বাড়ানোর বিষয়টি অযৌক্তিক।

সমাবেশ শেষে পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে ওয়াসা কর্তৃপক্ষকে স্মারকলিপি প্রদান করেন বিএনপি নেতারা।

বিএনপি ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও সুশীল সমাজের পক্ষ থেকেও করোনাকালে জীবন যাত্রার ব্যয় বৃদ্ধির কারনে সাধারন মানুষ যখন হিমশিম খাচ্ছে তখন ঢাকা ওয়াসা কর্তৃক পানির দাম বৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদ করেছে এবং তা বাতিলের দাবি জানিয়েছে।

সুশাসনের জন্য নাগরিক বা সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার পানির দাম বাড়ানোর বিষয়ে ভয়েস অফ অ্যামেরিকার কাছে তাঁর প্রতিক্রিয়ায় বলেন করোনাকালে পরিবার-পরিজনের ন্যুনতম প্রয়োজন মেটাতে বহু মানুষের যখন নাভিশ্বাস উঠছে তখন পানির দাম বাড়ানো কোন ভাবেই গ্রহণযোগ্য নয়।

এদিকে, ভোক্তা সাধারণের সংগঠন কঞ্জিউমারস অ্যাসোসিয়েশান অফ বাংলাদেশ বা ক্যাব এক প্রতিবেদনে বলেছে করোনাকালে পণ্য ও সেবার দাম বৃদ্ধির কারনে ২০২০ সালে ঢাকায় জীবন যাত্রার ব্যয় বেড়েছে ৬.৮ শতাংশ। প্রতিবেদনে বলা হয়েছে ২০২০ সালে তার আগের তিন বছরের তুলনায় জীবন যাত্রার ব্যয় সবচেয়ে বেশি বেড়েছে। এতে বলা হয় করোনা দুর্যোগের কারনে বছরটিতে একদিকে যেমন জীবন যাত্রার ব্যয় বেড়েছে অন্যদিকে মধ্যবিত্ত ও নিন্ম মধ্যবিত্ত শ্রেণীর মানুষের আয় উল্লেখযোগ্য ভাবে কমেছে ।

XS
SM
MD
LG