অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গের সব ছাত্রীই পাবে কন্যাশ্রী প্রকল্পের আর্থিক সাহায্য


পশ্চিমবঙ্গে ২০১১ সালে তৃণমূল কংগ্রেস রাজ্যের প্রশাসনিক ক্ষমতায় আসার পরই ২০১৩ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় রাজ্যের অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া পরিবারের কন্যা সন্তানদের শিক্ষার আলোয় এগিয়ে নিয়ে আসার জন্য তার নিজস্ব ভাবনায় সরকারি প্রকল্প কন্যাশ্রী চালু হয়েছিল। এতদিন যে সমস্ত কন্যা সন্তানরা আর্থিক সাহায্য পেয়ে থাকতেন, এখন থেকে পারিবারিক বার্ষিক আয়ের সীমার ওপর আর কন্যাশ্রী পাওয়া নির্ভর করবে না। এবার থেকে পশ্চিমবঙ্গের প্রত্যেক ছাত্রীই পাবে কন্যাশ্রী প্রকল্পের আর্থিক সাহায্য। আজ মঙ্গলবার কন্যাশ্রী দিবসের পাঁচ বছর পূর্তি অনুষ্ঠানে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে এক অনুষ্ঠানে।

এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘এবার থেকে কন্যাশ্রীর আওতায় সকলেই আসবে। এর জন্য দুশো কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।’’

প্রসঙ্গত বলা যেতে পারে এর আগে অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রীরা যাদের পরিবারের বছরে আয় দেড় লক্ষ টাকার কম, তারাই এতদিন এই প্রকল্পের সাহায্য পেত। কিন্তু এবার থেকে সেই সীমা উঠে গেল। রাজ্যের প্রত্যেক ছাত্রীটি কন্যাশ্রী প্রকল্পে টাকা পাবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

সেইসঙ্গে মুখ্যমন্ত্রী জানান এখনো পর্যন্ত পঞ্চাশ লক্ষ ছাত্রী কন্যাশ্রীর আওতায় রয়েছে। সেখানে আরো তিন লক্ষ নতুন ছাত্রী কন্যাশ্রীর বৃত্তির টাকা পাবে। পাশাপাশি কন্যাশ্রী বিশ্ববিদ্যালয় গড়ার কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, বলা যেতে পারে এই রাজ্যে 'কন্যাশ্রী’ প্রকল্প চালু হওয়ার জন্য রাষ্ট্রপুঞ্জে পুরস্কৃত হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। সম্মানীত হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

please wait

No media source currently available

0:00 0:01:51 0:00

XS
SM
MD
LG