অ্যাকসেসিবিলিটি লিংক

ধর্মীয় ভাবাবেগে আঘাত হানায় পশ্চিমবঙ্গে এক কবির বিরুদ্ধে এফআইআর দায়ের


পশ্চিমবঙ্গে এই প্রজন্মের অন্যতম কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগে দায়ের হয় এফআইআর।

যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ায় ফেসবুকে একটি কবিতা পোস্ট করেন শ্রীজাত। সেই কবিতার কয়েকটি পংক্তি ধর্মীয় ভাবাবেগকে আঘাত করেছে বলে শিলিগুড়ির সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ দায়ের করেন হিন্দু সংহতি নামের এক সংগঠনের সদস্য অর্ণব সরকার নামে এক ব্যক্তি।

যদিও এই ঘটনাকে দুর্ভাগ্যজনক ও হাস্যকর বলে মন্তব্য করে শ্রীজাত জানিয়েছেন, ভবিষ্যতেও একইভাবে তার কলম প্রতিবাদে গর্জে উঠবে।

এই ঘটনায় প্রতিক্রিয়া দিতে গিয়ে সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেছেন, মত প্রকাশের স্বাধীনতা সব ভারতীয় নাগরিকেরই আছে, আর তাছাড়া হিন্দু ধর্ম তো বারে বারেই আমাদের সহিষ্ণুতার শিক্ষা দেয়, ধার্মিক হতে গেলে তো অনেক ত্যাগ স্বীকার করতে হয়, অনেক তিতিক্ষা লাগে-অনেক ধৈর্য্যের প্রয়োজন, মানুষকে ভালোবাসতে হয়।

একই সাথে বর্ষীয়ান কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী বলেছেন, জীবনানন্দ দাশ বলেছিলেন সকলেই কবি নয়, কেউ কেউ কবি। আর আমি বলছি, সকলেই পাঠক নয় কেউ কেউ পাঠক হয়। যার ভালো লাগবে না সে পড়বে না। এর জন্য অভিযোগ দায়ের হাস্যকর।

যদিও পুলিশ প্রশাসন সূত্রের খবর, কবি শ্রীজাত বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে দায়ের হওয়া অভিযোগে পুলিশ কোন সারবক্তব্য খুঁজে না পাওয়াতে কোন মামলা দায়ের হচ্ছে না। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG