অ্যাকসেসিবিলিটি লিংক

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২২তম জন্মজয়ন্তী উদযাপিত


ভারতে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২২তম জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। সারা দেশে জাতীয় পতাকা উত্তোলন এবং নেতাজির প্রতিকৃতিতে মাল্যদানের মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানানো হয়। স্কুল,কলেজে পড়ুয়ারাও দেশনায়কের স্মৃতিচারণার মাধ্যমে তাঁর প্রতি সম্মান প্রদর্শন করেন।

দিনের শুরুতেই দেশনায়ককে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি টুইটার বার্তায় লেখেন, ‘আমি নেতাজিকে অভিবাদন জানাচ্ছি। তিনি এমন একজন নায়ক ছিলেন যিনি দেশের সংহতি রক্ষার জন্য নিজেকে সমর্পণ করেছিলেন। ভারতকে স্বাধীন করার জন্য আত্মত্যাগ করেছিলেন। আমরা তাঁর সব আদর্শ বাস্তবায়িত করার লক্ষ্য বদ্ধপরিকর।’

এদিন নেতাজিকে শ্রদ্ধা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইটার বার্তায় তিনি দেশবাসীকে ‘কদম কদম বাড়ায়ে যা…’ – এই আদর্শে অনুপ্রাণিত হওয়ার অনুরোধ জানিয়েছেন। সেই সঙ্গে দেশনায়ককে সশ্রদ্ধ প্রণাম জানিয়েছেন মমতা বন্দোপাধ্যায়।

কংগ্রেসের তরফেও টুইটার বার্তার মাধ্যমে সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানানো হয়। ভারতের জাতীয় কংগ্রেসের একসময়ের সভাপতিকে শ্রদ্ধা জানাতে গিয়ে কংগ্রেস নেতারা বলেছেন, “নেতাজি একজন প্রকৃত জাতীয়তাবাদী ছিলেন। তিনি একজন অনমনীয় দেশপ্রেমিক ছিলেন। ভারতের সেরা স্বাধীনতা সংগ্রামীদের মধ্যে একজন ছিলেন তিনি। ভারতের স্বাধীনতা আন্দোলনে এবং আজাদ হিন্দ ফৌজ তৈরিতে তাঁর অবদান দেশবাসী কোনও দিন ভুলবে না। জাতীয় কংগ্রেস তাঁকে মনে রাখবে, দলের অন্যতম শক্তিশালী সভাপতি হিসেবে।”

রাজনৈতিক দলগুলি ছাড়াও বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থাও দেশনায়ককে আজ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

please wait

No media source currently available

0:00 0:00:51 0:00

XS
SM
MD
LG