অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর দারফুরে বিশ্ব খাদ্য কর্মসূচির তৎপরতা বন্ধ :ক্ষতিগ্রস্ত হবেন ২০ লক্ষ মানুষ 


ফাইল ছবি, লোগোসহ বিশ্ব খাদ্য কর্মসূচি রোমের সদর দপ্তর, যে সংস্থাটি অতিসাধারণ কর্ম তৎপরতার জন্য ২০২০ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলো, ছবি রেমো ক্যাসিলি/রয়টার্স
ফাইল ছবি, লোগোসহ বিশ্ব খাদ্য কর্মসূচি রোমের সদর দপ্তর, যে সংস্থাটি অতিসাধারণ কর্ম তৎপরতার জন্য ২০২০ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলো, ছবি রেমো ক্যাসিলি/রয়টার্স

বিশ্ব খাদ্য কর্মসূচি সুদানের তাদের খাদ্য গুদামে সাম্প্রতিক হামলার পর উত্তর দারফুরে সমগ্র প্রদেশজুড়ে তাদের খাদ্য কর্ম তৎপরতা বন্ধ করে দিয়েছে। তাদের এই সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত হবে প্রায় ২০ লক্ষের মত স্থানীয় জনগণ।

বৃহস্পতিবার জাতিসংঘের খাদ্য সংস্থাটি এক বিবৃতিতে জানায় এই অঞ্চলে তাদের ৩টি গুদামে হামলা চলানো হয়েছে এবং তা লুট করা হয়েছে। সংস্থাটি জানায় দৃশ্যত ৫০০০ মেট্রিক টনের বেশি খাদ্য চুরি করা হয়েছে।

এ সপ্তাহের গোড়াতে বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউ এফ পি জানায়, অজ্ঞাতপরিচয়ধারী সশস্ত্র একটি গ্ৰুপ উত্তর দারফুরের প্রাদেশিক রাজধানী আল আল ফাসারে অবস্থিত তাদের অন্যতম একটি গুদামে হামলা চালায়। এর জবাবে স্থানীয় কর্তৃপক্ষ গোটা প্রদেশ জুড়ে কারফিউ জারি করেছে।

বিবৃতিতে জানানো হয় বৃহস্পতিবার ভোর পর্যন্তহামলা অব্যাহত ছিল। খাদ্য সংস্থাটি জানায় শত শত লুন্ঠনকারী খাদ্য গুদামটির কাঠামোও বিনষ্ট করে।

বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক, ডেভিড বিজলি বলেন, এই চুরির ঘটনা প্রায় ২০ লক্ষ মানুষ, যাদের জরুরি ভিত্তিতে প্রয়োজন খাদ্য ও পুষ্টি তা থেকে তারা বঞ্চিত হলেন। এই ঘটনা সমগ্র দেশজুড়ে আমাদের তৎপরতার জন্য বাধাস্বরূপ নয় তাই-ই কেবল নয় , এই ঘটনা আমাদের কর্মীদের জীবন ও ঝুঁকির মুখে পড়া সুদানের জনগণের চাহিদা মেটাতে আমাদের ক্ষমতাকেও বিপদসংকুল ও খর্ব করেছে।

বিশ্ব খাদ্য সংস্থা জানায়, সুদান বিশ্বের দরিদ্রতম দেশের একটি, যেখানে ২০২২ সালে প্রায় ১ কোটি ১০ লক্ষ লোকের প্রয়োজন খাদ্য নিরাপত্তা ও জীবিকা উপার্জনের সহায়তা।

সংস্থাটি সুদান কর্তৃপক্ষের কাছে লুট করা মালামাল উদ্ধার এবং উত্তর দারফুরে সংস্থাটির নিরাপত্তা ও সুরক্ষার নিশ্চয়তা চেয়েছে।

বৃহস্পতিবার দেশটির রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম জানায় আল ফাসারে কয়েকজন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। এসব ব্যক্তিকে সংস্থাটির গুদাম থেকে চুরি হওয়া সন্দেহজনক খাদ্য সামগ্রীসহ ট্রাক ও জন্তু-পরিচালিত যানে ঘোরাঘুরি করতে দেখা যায়। তবে কয় জনকে তারা গ্রেফতার করেছে সংবাদ মাধ্যমটি তা জানায় নি।

XS
SM
MD
LG